বাংলােদেশে করোনাভাইরাসে আক্রান্ত ৩ জন : আইইডিসিআর

Share on Facebook

বাংলােদেশে করোনাভাইরাসে আক্রান্ত ৩ জন : আইইডিসিআর

দেশে করোনাভাইরাসে তিনজন শনাক্ত হয়েছেন। আজ রোববার সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা এ ঘোষণা দেন। সেব্রিনা বলেন, এ তিনজনের মধ্যে দুজন ইতালি থেকে সম্প্রতি দেশে ফিরেছেন। তাঁদের কাছে থেকে একজন করোনায় আক্রান্ত হয়েছেন। সেব্রিনা বলেন, আক্রান্ত তিনজনের মধ্যে দুজন পুরুষ ও একজন নারী।তাই যারা দেশের বিভিন্ন স্থানে ভ্রমনের কথা চিন্তা করছেন এই মুহুর্তে প্রয়োজন ছাড়া না বের হবার পরামর্শ আইইইডিসিআরের।

গত বছরের ডিসেম্বর মাসে চীনের হুবেই প্রদেশের উহানে উৎপত্তি হয় করোনাভাইরাসের। পরে চীনের অন্যান্য প্রদেশ এবং বিশ্বের নানা দেশে ছড়িয়ে পড়ে। এর আগে ভারত ও পাকিস্তানেও করোনায় আক্রান্ত রোগী পাওয়া যায়। কিন্তু বাংলাদেশে রোগী শনাক্ত হওয়ার ঘটনা এই প্রথম।

মীরজাদী সেব্রিনা বলেন, ‘বাংলাদেশে করোনা ছড়িয়ে পড়ার মতো কোনো পরিস্থিতি হয়নি। স্কুল-কলেজ বন্ধ করে দেওয়ার মতো পরিস্থিতি হয়নি।’

তবে করোনা প্রতিরোধে প্রয়োজন না হলে জনসমাগমে না যাওয়ার জন্য পরামর্শ দেন সেব্রিনা। তাই যারা দেশের বিভিন্ন স্থানে ভ্রমনের কথা চিন্তা করছেন এই মুহুর্তে প্রয়োজন ছাড়া না বের হবার পরামর্শ আইইইডিসিআরের। দেখা যায় এসময় যদি নিজেকে পরিবারকে ঘর থেকে না বের করি তাহলে হয়তো এ রোগ্রের আক্রমন থেকে বেচে থাকা যাবে, এমনটাই মনে করেন প্রতিষ্ঠানটির বিশশষজ্ঞরা।

তিনি বলেন, ‘করোনা প্রতিরোধে সব ধরনের ব্যবস্থা নেওয়া আছে। আইসোলেশেন ইউনিট করা হয়েছে।’সেব্রিনা বলেন, ‘আশঙ্কা করছি না আরও ছড়িয়ে পড়বে। প্রত্যেকের মাস্ক পরে ঘুরে বেড়ানোর কোনো দরকার নেই।’

Leave a Reply