বাংলাদেশে আগমনী ভিসা ও ইউরোপ থেকে আসা ফ্লাইট বন্ধ: পররাষ্ট্রমন্ত্রী

Share on Facebook

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের কারণে যুক্তরাজ্য ছাড়া ইউরোপীয় ইউনিয়নের দেশের কোনো উড়োজাহাজ বাংলাদেশে আসবে না। ইউরোপ থেকে বাংলাদেশে আসা ফ্লাইট বন্ধের এই নিষেধাজ্ঞা আগামী ৩১ মার্চ পর্যন্ত বলবৎ থাকবে। কাল রোববার মধ্যরাত থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। এ ছাড়া বাংলাদেশ যে সব দেশের নাগরিকদের অন অ্যারাইভাল বা আগমনী ভিসা দিয়ে থাকে তা আগামী ৩১ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে।

শনিবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় অনুষ্ঠিত এক জরুরি ব্রিফিংয়ে এ তথ্য জানান।এ কে আবদুল মোমেন বলেন, অনেক দেশই করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার কারণে যাত্রী প্রবেশ করতে দিচ্ছে না। আমরাও যুক্তরাজ্য ছাড়া ইউরোপের বাকি দেশগুলোর সঙ্গে যাতায়াত বন্ধ করে দেব। আর যে সব দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা অস্বাভাবিকভাবে বেড়ে গেছে, সেসব দেশ থেকে কেউ বাংলাদেশে এলে তাদের বাধ্যতামূলকভাবে দুই সপ্তাহের জন্য কোয়ারেন্টিনে থাকতে হবে। এ ছাড়া যেসব দেশ করোনার কারণে বাংলাদেশ থেকে যাত্রীদের ঢুকতে নিষেধাজ্ঞা দিয়েছে, সেসব দেশ থেকে যাত্রীদের বাংলাদেশে ঢুকতেও নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই নিষেধাজ্ঞা হবে স্বল্পকালীন সময়ের জন্য ।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আমাদের কাছে প্রস্তাব দিয়েছিলেন, সার্কভুক্ত দেশগুলোকে একসঙ্গে নিয়ে করোনাভাইরাস মোকাবিলা করতে হবে। তাঁর প্রস্তাবে সায় দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামীকাল রোববার বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে সার্কভুক্ত সাতটি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান এবং পাকিস্তানের স্বাস্থ্য উপদেষ্টার মধ্যে এ নিয়ে আলোচনা হবে।

Leave a Reply