করোনা : সার্ক দেশগুলোকে একজোট হয়ে কাজ করার সুপারিশ মোদির

Share on Facebook

করোনাভাইরাসের মোকাবিলায় সার্ক সদস্যদেশের নেতাদের একজোট হয়ে মোকাবিলার সুপারিশ করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার একাধিক টুইটে এই প্রস্তাব দিয়ে প্রধানমন্ত্রী মোদি বলেন, করোনার মোকাবিলায় সার্ক সদস্যদেশের নেতারা উপযুক্ত কৌশল তৈরি করুন।

কীভাবে সেই কৌশল বা উপায়ের খোঁজ পাওয়া যেতে পারে, মোদি তারও হদিস দিয়েছেন। বলেছেন, নিজের দেশের নাগরিকদের কীভাবে সুরক্ষিত রাখা যায়, ‘আমরা সবাই তা ভিডিও কনফারেন্সিং মারফত আলোচনা করতে পারি।’ মোদি বলেছেন, ‘সবাই মিলে একজোট হয়ে পৃথিবীকে সুস্থ ও নীরোগ রাখার প্রচেষ্টায় আমরা বিশ্বে একটা নজির সৃষ্টি করতে পারি।’

করোনাভাইরাসের মোকাবিলায় এই মুহূর্তে সারা বিশ্বে থরহরিকম্প শুরু হয়ে গেছে। একের পর এক দেশের নাগরিকেরা এই মরণরোগে আক্রান্ত হচ্ছে। পরিস্থিতির মোকাবিলায় চরম ক্ষতিগ্রস্ত হচ্ছে অর্থনীতির। জনজীবনে সৃষ্টি হয়েছে আতঙ্ক। এই সময়ে প্রধানমন্ত্রী মোদির এই আহ্বান সব দিক দিয়ে অর্থবহ হয়ে উঠেছে।

শুক্রবার বেলা পৌনে দুইটার পরপর দুটি টুইট করেন মোদি। প্রথমটিতে বলেন, ‘আমাদের পৃথিবী এই মুহূর্তে করোনার বিরুদ্ধে লড়াই করছে। সব পর্যায়ে সরকার ও জনগণ পরিস্থিতির মোকাবিলায় যথাসাধ্য করছে।’ মোদি লেখেন, ‘নাগরিকদের সুস্থ রাখতে দক্ষিণ এশিয়ায় বসবাসকারী জনগণের সর্বতোভাবে সচেষ্ট হওয়া উচিত।’ দ্বিতীয় টুইটে তিনি সার্ক সদস্যভুক্ত দেশগুলোর নেতাদের উপযুক্ত কৌশল তৈরির ওই প্রস্তাব রাখেন, যা তাঁর মতে গোটা পৃথিবীর কাছে ‘দৃষ্টান্তমূলক’ হবে।

মোদির প্রস্তাবে প্রথমে সাড়া দেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপক্ষে। তাঁর পরপরই মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মহম্মদ সোলি। এই দারুণ উদ্যোগের জন্য মোদিকে ধন্যবাদ জানিয়ে গোটাবায়া টুইটে বলেন, প্রস্তাবমতো শ্রীলঙ্কা আলোচনায় যোগ দিতে প্রস্তুত। পরিস্থিতির মোকাবিলায় একে অন্যের কাছ থেকে শিখতে তৈরি। তিনি লিখেছেন, ‘আসুন, আমরা সবাই ঐক্যবদ্ধ হই।’ মালদ্বীপের প্রেসিডেন্ট সোলিও এই উদ্যোগ গ্রহণের জন্য ভারতের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে টুইট করেন। লেখেন, ‘মালদ্বীপ এই প্রস্তাবকে স্বাগত জানাচ্ছে। এই আঞ্চলিক উদ্যোগকে পূর্ণ সমর্থন জানাচ্ছি।’

প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি এবং ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং। মোদির প্রস্তাবকে স্বাগত জানিয়ে ওলি বলেছেন, হাতে হাত মিলিয়ে কাজে নামতে তাঁর সরকার প্রস্তুত। ভুটানের প্রধানমন্ত্রী টুইটে বলেছেন, ‘এটাই নেতৃত্ব। আপনার নেতৃত্বে কাজ হবে। আমার এ বিষয়ে কোনো সন্দেহ নেই।’

দক্ষিণ এশিয়ার সার্বিক কল্যাণে সহযোগিতার ক্ষেত্র বিস্তারে ১৯৮৫ সাল থেকে সার্কের পথচলা শুরু। কিন্তু ভারত ও পাকিস্তানের পারস্পরিক দ্বন্দ্ব এবং সন্ত্রাসবাদের কারণে ক্রমেই সার্ক অর্থহীন হয়ে পড়ে। উরি হামলার পর ২০১৬ সালে ইসলামাবাদে ১৯তম শীর্ষ সম্মেলন ভারত বয়কট করে। ভারতের পাশাপাশি সম্মেলন বয়কট করে বাংলাদেশ, ভুটান, আফগানিস্তান, শ্রীলঙ্কা ও মালদ্বীপ। সেই থেকে অকার্যকর হয়ে যায় সার্ক। ভারত–পাকিস্তান মুখ দেখাদেখিও সেই থেকে বন্ধ। বন্ধ সব ধরনের দ্বিপক্ষীয় আলোচনা। আঞ্চলিক সহযোগিতার ক্ষেত্রে ভারতেরই উদ্যোগে গুরুত্ব পেতে থাকে ‘বিমসটেক’, যে গোষ্ঠীতে পাকিস্তান নেই। করোনার মোকাবিলায় সার্ক নেতৃত্বের উদ্দেশ্যে নরেন্দ্র মোদির এই টুইট নতুন জল্পনার জন্ম দিয়েছে। জন্ম দিয়েছে নতুন জিজ্ঞাসারও। তবে কি সার্ককে পুনরুজ্জীবিত করতে প্রধানমন্ত্রী মোদি নতুনভাবে উদ্যোগী হচ্ছেন?

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এই প্রশ্নের কোনো জবাব দেওয়া হয়নি। যদিও করোনার মোকাবিলায় সার্ক সদস্যদের সহযোগিতার আহ্বান জানিয়ে দক্ষিণ এশিয়ায় ভারতের প্রধানমন্ত্রী আঞ্চলিক নেতৃত্বের রাশ নিজের হাতে তুলে নেওয়ার পাশাপাশি সার্ক পুনরুজ্জীবনের সম্ভাবনাও নতুন করে জাগিয়ে তুললেন।

Leave a Reply