দেশের সব মসজিদে নারীদের নামাজের ব্যবস্থা চেয়ে রিট

Share on Facebook

পুরুষের পাশাপাশি নারীরা্ও বাইরে বের হন। চাই সে কাজের জন্যই হোক অথবা ভ্রমনের জন্য হোক। যখন কেউ বাহিরে বের হন । মুসলিম নারীদের ধর্ম পালনের জন্য তখন তাকে নামাজের সময় নামাজ পড়তে হয়। অথচ পুরুষের মতো সব জাগায় ও মসজিদে নারীদের জন্য সু-ব্যবস্থা না থাকায় নারীরা নামাজ থেকে বিরত থাকেন। এই সমস্যা দীর্ঘদিনের। তাই দেশের সব মসজিদে কর্মজীবি, ভ্রমনকারী অথবা বাসাবাড়ির নারীদের জন্য মসজিদে নামাজের সু-ব্যবস্থা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। রিটে ধর্ম মন্ত্রণালয়ের সচিব ও ইসলামিক ফাউন্ডেশনের ডিজিকে বিবাদী করা হয়েছে। সোমবার জনস্বার্থে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মাহমুদুল হাসান (মামুন) সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করেন।

রিটে বলা হয়েছে, বাংলাদেশের সংবিধানের ৪১ ধারা অনুযায়ী নারী-পুরুষ সকলের ধর্ম পালন ও প্রচারের অধিকার রয়েছে। কিন্তু বাংলাদেশের মুসলিম নারীরা ধর্ম পালনে বৈষম্যের শিকার হচ্ছেন। মুসলমানদের ধর্ম চর্চার কেন্দ্রবিন্দু হলো মসজিদ। পুরুষের পাশাপাশি নারীদেরও মসজিদে নামাজ আদায়ের পূর্ণ অধিকার রয়েছে। তাই এই রিট আবেদন।
এ বিষয়ে গণমাধ্যমকে আইনজীবী মো. মাহমুদুল হাসান বলেন, আগামী সপ্তাহে হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়েরুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চে রিট আবেদনের ওপর শুনানি হতে পারে।

রিটে হাদিস গ্রন্থ সহীহ মুসলিম শরীফের রেফারেন্স দিয়ে বলা হয়েছে, সালেম থেকে তার পিতার সূত্রে বর্ণিত, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘তোমাদের কারো স্ত্রী তার স্বামীর কাছে মসজিদে যাওয়ার অনুমতি চাইলে সে যেন তাকে নিষেধ না করে’।

Leave a Reply