হংকং এয়ারলাইন্সের কয়েকশ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা

Share on Facebook

করোনা ভাইরাসের কারণে যাত্রী চাহিদা কমে গিয়ে আর্থিক সংকটের মুখে নতুন করে প্রায় চারশ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে হংকং এয়ারলাইন্স। একইসঙ্গে অবশিষ্ট কর্মীদের বিনা বেতনে ছুটি নেওয়ার কথা বলেছে কর্তৃপক্ষ।

হংকংয়ের জাতীয় পতাকাবাহী এয়ারলাইন্স ক্যাথে প্যাসিফিক তার ২৭ হাজার কর্মীকে তিন সপ্তাহ বিনা বেতনে ছুটি নেওয়ার আহ্বান জানানোর একদিনের ব্যবধানে দ্বিতীয় প্রধান এয়ারলাইন্সটি এমন ঘোষণা দিলো।

প্রাণঘাতী করোনা ভাইরাসে হংকংয়ে এরইমধ্যে ২৪ জন আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন একজন। ভাইরাসের আগে চীনের প্রত্যর্পন আইনের পর তা বাতিলের দাবিতে বিক্ষোভকারীদের আন্দোলনের মুখে গত বছরের মাঝামাঝি থেকে যাত্রী সংকট ও চাহিদা কমে যাওয়ায় ব্যবসায়ীক মন্দায় পড়ে স্থানীয় এয়ারলাইন্সগুলো।

এক বিবৃতিতে হংকং এয়ারলাইন্স কর্তৃপক্ষ জানায়, চারশ কর্মীকে ছাঁটাই করা হচ্ছে, অবশিষ্ট কর্মীদের প্রতি মাসে অন্তত দুই সপ্তাহ করে বিনা বেতনে ছুটি বা সপ্তাহে তিনদিন কাজ করতে বলা হয়েছে। যা ১৭ ফেব্রুয়ারি থেকে জুন পর্যন্ত সময়ে কার্যকর থাকবে।

এর আগে ক্যাথে প্যাসিফিক এক বিবৃতিতে জানায়, আমাদের ২৭ হাজার কর্মীকে তিন সপ্তাহ করে বিনা বেতনে ছুটি নেওয়ার আহ্বান জানানো হচ্ছে, যা মার্চ থেকে জুন পর্যন্ত সময়ে নেওয়া যাবে।

হুবেই স্বাস্থ্য কর্তৃপক্ষের বরাত দিয়ে সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, শনিবার (২২ ফেব্রুয়ারি) এ ভাইরাসে প্রদেশটিতে একদিনে মৃত্যু হয়েছে আরও ৯৬ জনের। এই নিয়ে মোট হুবেই প্রদেশে এ রোগে প্রায় দুই হাজার ৪৫৮ জনের মৃত্যু হলো। এছাড়া এ ভাইরাসে নতুনভাবে আরও ৬৩০ জন আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে বলে নিশ্চিত করেছে প্রদেশটির কর্তৃপক্ষ।

সবমিলিয়ে দেশটিতে এখন প্রায় ৭৭ হাজার করোনায় আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। এ রোগে আক্রান্ত ৪০ হাজার ১২৭ জন রোগী হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। এদের মধ্যে এক হাজার ৮৪৫ জনের অবস্থা আশঙ্কজনক ও আর ১৫ হাজার ২৯৯ জন চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন।
আন্তর্জাতিক সংবাদমাধ্যম আরও জানিয়েছে, চীনের মূল ভূখণ্ডে করোনায় মৃতের সংখ্যা প্রায় দুই হাজার ৪৪১ জন। চীনের মূল ভূখণ্ড ছাড়াও ১৭ জনসহ মোট মৃতের সংখ্যা দুই হাজার ৪৫৮। এর মধ্যে ইরানে ছয়জনের, জাপানে তিনজন, হংকং-ইতালি ও দক্ষিণ কোরিয়ায় চারজন করে মৃত্যু হয়েছে। তাইওয়ান, ফিলিপাইন ও ফ্রান্সে একজন করে এ ভাইরাসে মৃত্যু হয়েছে। চীনের মূল ভূখণ্ডসহ বিশ্বে করোনায় আক্রান্ত রোগীর মোট সংখ্যা দাঁড়ালো ৭৮ হাজার ৫৭২ জনে।
এদিকে চীন থেকে ছড়ানো প্রাণঘাতী এ রোগে ইরানে ছয়জনের মৃত্যু ও ২৮ জন আক্রান্ত হওয়ায় দেশটিতে থাকা ৭শ’র বেশি নাগরিককে ফিরিয়ে নিতে চার্টার ফ্লাইট পরিচালনা শুরু করেছে কুয়েত।

কুয়েত এয়ারওয়েজ ও কুয়েত বার্তা সংস্থা (কুনা) এ তথ্য জানিয়েছে। শনিবার দেশটির বার্তা সংস্থা বলছে, প্রথম পাঁচটি ফ্লাইটে ১৩০ জন যাত্রী কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছেন।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের রাজধানী শহর উহান থেকে প্রথমবারের মতো ধরা পড়ে এ ভাইরাস। এখন পর্যন্ত বিশ্বের অন্তত ২৯টি দেশে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে।

Leave a Reply