ভ্রমনে ঝামেলা ছাড়া অনলাইন ভ্রমণ কর

Share on Facebook

ভ্রমনকর রসিদ

সড়কপথে ভ্রমণকে আরও সহজ এবং সাবলীল করতে অনলাইন ভ্রমণ কর পরিশোধ চালু হয় গত মাসের শেষ দিকে। নিয়মিত ভ্রমণ কারীদের দীর্ঘদিনের প্রত্যাশা মেটাতে এবং ভোগান্তি কমাতে এনবিআর এই ঘোষণা প্রদান করে। পূর্বে কেবল মাত্র সোনালী ব্যাংকের কিছু নির্দিষ্ট শাখাতেই এই কর প্রদান করা যেতো এবং এতে যাত্রীদের ভোগান্তির কমতি ছিলও না।

এছাড়া অনেকে আগে থেকেই ট্যাক্স প্রদান না করে থাকায় বর্ডারে গিয়ে দীর্ঘ লাইনে কয়েকঘণ্টা সময় নষ্ট করে কর প্রদান করতে হতো। সব সমস্যার সমাধানে এখন অনলাইনেই কর প্রদান করুণ এবং নির্বিঘ্নে ভ্রমণ করুণ।
উল্লেখ্য, স্থল পথে বিদেশ গমনে প্রাপ্ত বয়স্কদের ভ্রমণ কর হিসেবে ৫০০ টাকা বেং জলপথে হলে ৮০০ টাকা প্রদান করতে হয়। অপ্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে (৫ থেকে ১২ বছর বয়স) এই করের পরিমাণ অর্ধেক এবং শিশুদের ক্ষেত্রে (৫ বছরের নিচে) কোন কর প্রদান করতে হয় না।

চলুন জেনে নেয়া যাক কীভাবে অনলাইনে ভ্রমণ করপ্রদান করবেন

১. অনলাইনে কর প্রদান করার জন্য আপনাকে জাতীয় রাজস্ব বোর্ডের ওয়েবসাইটে (www.nbr.gov.bd ) যেতে হবে। এনবিআর এর ওয়েবসাইটের হেডিং এ eServices এর মধ্যেই পাবেন Travel Tax অপশনটি। ক্লিক করলেই ভ্রমণ কর প্রদানের জন্য একটি আলাদা লিংকে প্রবেশ করবেন।

সরাসরি যেতে চাইলে এখানে ক্লিক করুন : http://sbl.com.bd:7070/nbrTravelTax/Collection/Create

২. এই পেইজে আপনাকে কিছু প্রাথমিক তথ্য প্রদান করতে হবে। যেমন : নাম, পাসপোর্ট নম্বর, যাত্রীর ধরণ ( প্রাপ্ত বয়স্ক : ১২ + বছর, শিশু : ৫ বছর থেকে ১২ বছর পর্যন্ত), পরিবহনের ধরণ, ভ্রমণ গন্তব্য, মোবাইল নাম্বার। উল্লেখকৃত তথ্য প্রদান করলেই আপনার ভ্রমণ কর কতো টাকা আসবে সেটা স্বয়ংক্রিয়ভাবে দেখতে পাবেন। তথ্য পূরণ পূর্বক সাবমিট বাটনে ক্লিক করুণ।
৩. সাবমিট করার পর আপনার প্রদানকৃত তথ্য আপনাকে আবার পর্যালোচনার জন্য দেখানো হবে। এরপরও কোনো ভুল থাকলে সেটা এডিট অপশনে ক্লিক করে ঠিক করে নিতে পারবেন। সব ঠিক থাকলে Payment Request অপশনে ক্লিক করুণ।

৪. Payment Request এ ক্লিক করার পর এটি আপনাকে পেমেন্ট গেটওয়ে (Payment Gateway)-তে নিয়ে যাবে। পেমেন্ট করার জন্য বিভিন্ন অপশন রয়েছে সেখানে। সোনালি ব্যাংকের গ্রাহক হলে একাউন্ট ট্রান্সফার, ক্যাশ অন কাউন্টার, সোনালি ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, প্রি-পেইড কার্ড ব্যবহার করে কর দিতে পারবেন।

এছাড়াও অন্য যেকোনো ব্যাংকের ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, এমেক্স কার্ড, নেক্সাস কার্ড এবং মোবাইল ব্যাংকিং এ বিকাশ, রকেট, ইউ ক্যাশ ব্যবহার করে ট্রাভেল ট্যাক্স প্রদান করতে পারবেন।

৫. যে মাধ্যমেই পেমেন্ট করতে চান, ক্লিক করে পরবর্তী ধাপে একাউন্ট সম্পর্কিত নির্দিষ্ট তথ্য প্রদান পূর্বক পেমেন্টটি সম্পূর্ণ করতে পারবেন।

৬. পেমেন্ট পরিশোধ পূর্বক Travel Tax Pay Slip নামক একটা ভাউচার পাবেন। এটি ইমিগ্রেশন অফিসে দেখাতে হবে। তাই প্রিন্ট করে সংরক্ষণ করে রাখুন।

Leave a Reply