বাবারাও মায়ের সমান পিতৃত্বকালীন ছুটি পাবেন ফিনল্যান্ডে !

Share on Facebook

বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ডের নতুন সরকার নারী ও পুরুষদের মধ্যে বৈষম্য দূর করতে যুগান্তকারী এক ঘোষণা দিয়েছে। এখন থেকে দেশটিতে বাবারা মায়েদের সমান পিতৃত্বকালীন ছুটি পাবেন। তারা যেন সদ্য জন্ম নেয়া শিশুদের সঙ্গে বেশি সময় কাটাতে পারেন সেজন্য এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিবিসি।

বর্তমানে ফিনল্যান্ডে মায়েরা ৪ মাসের মতো মাতৃত্বকালীন ছুটি পান। আর বাচ্চা জন্ম নেয়ার পর শিশুর বয়স ২ বছর না হওয়া পর্যন্ত বাবারা ২ মাসের চেয়ে একটু বেশি ছুটি পান। এরপর আরও ৬ মাস ভাগাভাগি করে বাবা-মা ছুটি কাটাতে পারেন। সংবাদ মাধ্যম বিবিসি গতকাল অনলাইনে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানিয়ে বলা হয়, এখন থেকে বাবা ও মা দু’জনে মিলে বেতনসহ ১৪ মাস ছুটি পাবেন। প্রত্যেকে ১৬৪ কার্যদিবস ছুটি ভোগ করতে পারবেন। ‘কল্যাণ এবং লিঙ্গসমতা’ নিশ্চিত করতে এমন সিদ্ধান্ত নিয়েছে ফিনল্যান্ড।

এ প্রসঙ্গে দেশটির প্রধানমন্ত্রী সানা ম্যারিন গত মাসে বলেন, লিঙ্গসমতা নিশ্চিত করতে আরও বেশ কিছু জায়গায় কাজ করার সুযোগ রয়েছে আমাদের। সেসময় তিনি অভিযোগ করেন, খুব কম বাবা সন্তানদের বেড়ে ওঠার সময় তাদের সঙ্গে পর্যাপ্ত সময় কাটান। দেশটির প্রধানমন্ত্রীর এমন বক্তব্যের পর লিঙ্গ বৈষম্য দূরীকরণে ফিনল্যান্ড যুগান্তকারী কোন পদক্ষেপ নেবে এটি প্রত্যাশিতই ছিল। এদিকে দেশটির স্বাস্থ্য ও সামাজিক বিষয়কমন্ত্রী এইনো কাইসা পেকোনেন বলেন, এটা একটা যুগান্তকারী সিদ্ধান্ত। বাবাদের সঙ্গে সন্তানদের যেন শুরু থেকেই সম্পর্ক মজবুত হয় সেজন্য এ পরিকল্পনা নেয়া হয়েছে।

ফিনল্যান্ডের প্রতিবেশী দেশ সুইডেনে মাতৃত্ব এবং পিতৃত্বকালীন ছুটি সমগ্র ইউরোপের মধ্যে সবচেয়ে বেশি। সেখানে শিশু জন্মের পর বাবা এবং মা প্রত্যেকে ২৪০ দিন করে ছুটি পান।

Leave a Reply