বই মেলায় বই কেনার সাথে ঘোরাঘুরি

Share on Facebook

ইংরেজী ফেব্রুয়ারী মাস আর বাংলা ফাগুন মাসটাই এমন যে হটাৎ করেই ঘুরতে মন চায়। ঘুরতে যাবার সাথে বই কেনার সুযোগ কেবল বাংলা একাডেমির বই মেলাতেই অনেক বেশি সম্ভব হয়। একদিন সারা দিন সময় নিয়ে ঘুরতে দেখা যায় বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের।

এদের মধ্যে বইমেলা নিয়ে অনেকের অনেক অভিজ্ঞতা আছে, আছে অনেক বইমেলা ঘুরার আনন্দ আর বেদনা। অনেকের আছে মজার মজার গল্পও। কিন্তু আমার তো এমন কিছুই নেই, অমর একুশে বইমেলা ছাড়া আর কোনো বইমেলায় যাওয়া-দেখার ভাগ্য আমার হয়নি। তবে পাবলিক লাইব্রেরিতে অনুষ্ঠিত হুমায়ূন বইমেলা, হেমন্তের বইমেলা বা সাইন্টিফিক বইমেলায় গিয়েছি দুই-তিনবার।

বইমেলায় নিয়মিত প্রতিদিন যান এমন লোকের সংখ্যাও কম নয়, তবে এটাকে যাওয়া বলে না। বলা হয় রাউন্ড দেয়া। সময় কাটানোর জন্য অনেকে এমন ঘুরেন। এই রুম ওই রুম আর কেন্দ্রের এই মাথা থেকে ওই মাথা ঘুরেন। বইমেলায় যাওয়া আমার ভাগ্যটা অনেকটাই পাবলিক পরীক্ষার ম্যাজিস্ট্রেটের মতো। বইমেলায় যাওয়ার বন্ধু পাওয়া যায় অনেক কম মেহনাতে। এদের মধ্যে অনেকে আবার পুরো মাসে একবার যাবার অনুমতি পান। তাও সন্ধ্যার আগেই ফেরার কথা দিয়েই বের হতে হয়। বিশেষ করে পরিবারের মেয়েদের ক্ষেত্রে এটা বেশি ঘটে। । কিন্তু তাদেরও অনেকের পুরো ফেব্রুয়ারি মাস মন পড়ে থাকে বাংলা একাডেমির অমর একুশে বইমেলায়। মার্কেটে যাওয়ার অনুমতি পাই, বান্ধবীর বাসায় যাওয়ার অনুমতি পাই, কিন্তু বইমেলায় যাওয়ার অনুমতি মেলে না। শুধু বইমেলায় নয়, বাংলা মোটর (বিশ্বসাহিত্য কেন্দ্রে), শাহবাগ আর বাংলা একাডেমি যাওয়ার অনুমতি নেই।

এমনই এক ছাত্রী শরমিলা, ধানমন্ডি গালর্সের দশম শ্রেণির ছাত্রী। সে বলছে, মাসজুড়ে অপেক্ষায় থাকি কোন দিন কোন অজুহাতে বের হবো, প্রাণের বইমেলায় যাবো। মেয়েটি বইপোকা, সে কখনো কারো কাছে কিছুই গিফট চায়না বই ছাড়া। কেউ কিছু দিতে চাইলেই বই চায়। নতুবা বাজেট চাই। বইমেলা শুরু হলেই পত্রিকা-ম্যাগাজিন দেখে বইয়ের লিস্ট করে, সে লিস্ট ধরে বই কিনতে যায়। তাও সামান্য সময় পায় যাওয়ার। এ কারণে ঘরে বসেই বই কেনে সে বাবা-মার মাধ্যমে। যদি কখনো কমিশনে বই বিক্রির কথা শুনে, মা-মেয়ে যেকোনো অজুহাতে বেরিয়ে পড়ে।
বইমেলা চলাকালে প্রতিদিন বিকেল থেকে সন্ধ্যা ইলেকট্রনিক মিডিয়ার সব চ্যানেল লাইভ দেখায়। অনেকে মনের আনন্দে নিজের বই নিয়ে লাইভে যায়, আর অনেকে বইমেলায় গেলে ক্যামেরা এড়িয়ে চলে। যদি কোনো চ্যানেলে দেখা যায়, যদি বাসায় এসে প্রশ্নের সম্মুখীন হওয়া লাগে। তাই কখনোই এসব অনেকের হয়না।

বইমেলা শুরু হলে নতুন বই আসছে শুনে কেউ কেউ যোগাযোগ করেন। কবে কখন বইমেলায় যাবো জানতে চান, তারা দেখা করবেন, বই নেবেন। পাঠকদের অনেক চাহিদা আছে, কিছু কিছু পাঠক চান বই কেনার সময় লেখকের সাথে দেখা হোক। একটা অটোগ্রাফ বা ফটোগ্রাফ নিয়ে বই কিনবেন। লেখকের সাথে পরিচিত হবেন, সকাল থেকে সন্ধ্যা ঘুরে বেড়াইনো মেলার এপাশ থেকে ওপাশে। এর মজা তুলনাহীন।

Leave a Reply