একটি রুমই যথেষ্ট

Share on Facebook

কামিল শিবলী

আমরা কত কি না দেখি। এই যেমন ধরেন জাহাজ বাড়ি, বুর্জ আল খলিফার মতো বাড়ি।সবুজেভরা দ্বীপ । তা না হলে পাহাড়েঘেরা দ্বীপ।আরো কত কি। কিন্তু কখন কি হিসেব করে দেখেছি? পৃথিবীতে এমন একটি দ্বীপ আছে যেখানের আয়তন মাত্র একটি ছোট্টরুমের সমান। মজার না বিষয়টা?। হ্যা বন্ধুরা চুল জেনে নেই সেই ছোট্ট বাড়িটির খবর। যার নাম দেয়া হয়েছে একটি রুমই যথেষ্ট।

বিশ্বে অনেক বড় বড় দ্বীপ আছে যেখানে মানুষের বসবাস রয়েছে। তবে পৃথিবীতে টেনিস কোর্টের মতো ছোট্ট এক দ্বীপেও মানুষ বসবাস করছে। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে আলেকজান্দ্রিয়া বে’তে অবস্থিত ক্ষুদ্র এ দ্বীপের নাম ‘জাস্ট রুম এনাফ’ বা একটি রুমই যথেষ্ট ।

ক্ষুদ্র অথচ সুন্দর এ দ্বীপটিতে একটি মাত্র বাড়ি আর একটি গাছ রয়েছে। এখানে আর কিছুই নেই। দ্বীপটির শুরু এবং শেষও এ বাড়ির সীমানাতেই। আজব হলেও সত্যি যে ‘জাস্ট রুম এনাফ’ দ্বীপটি সেন্ট লরেন্স নদীর ১ হাজার ৮৬৪ টি দ্বীপের একটি মাত্র অংশ। এ নদীটি নিউইয়র্ককে অন্টারিও থেকে বিভক্ত করেছে।
দ্বীপটির আয়তন ৩ হাজার ৩০০ বর্গ ফুট। ইতিহাস থেকে জানা যায়, এক সময় দ্বঅপটি চক্রকেন্দ্র বা হাব দ্বীপ হিসেবে পরিচিত ছিল। তবে ১৯৫০ সালে যুক্তরাষ্ট্রের ধনী সাইজল্যান্ডস পরিবার দ্বীপটি কিনেছিল।

চারদিকে জ্লরাশি দিয়ে ঘেরা সেই বাড়িটি।

পরে ওই পরিবার দ্বীপটিতে একটি কটেজ তৈরি করে এবং গাছ লাগায়। এতিই দ্বীপটি ভরে যায়। পরে অবশ্য ওই পরিবারই দ্বীপটির নাম রাখে ‘জাস্ট রুম এনাফ’। পরিবারটির উদ্দেশ্য ছিল, গ্রীষ্মের ছুটিতে এখানে সময় কাটানো। তবে দ্বীপটি নিয়ে পর্যটকদের আগ্রহ বাড়ায় ধীরে ধীরে এটি পর্যটন কেন্দ্রে পরিণত হয়।

Leave a Reply