জানুয়ারীর শীতে ঘুরবার জন্য সেরা ৭ দেশ

Share on Facebook

বছরের এই সময়টাতে পাল্টে
যায় সারা বিশ্বের আবহাওয়া। সূর্য হারায় ধূসর মেঘ আর কুয়াশার আড়ালে। অতিথি পাখিদের
মতো করেই অনেক পর্যটকেরা তখন খুঁজে বেড়ান ঘুরে বেড়াবার জন্য অপেক্ষাকৃত উষ্ণ কোন
গন্তব্য। আসছে জানুয়ারীতে ঘুরে বেড়াতে তাদের জন্য থাকছে পর্যটনিয়ার আজকের এই আয়োজন-

সেইন্ট লুসিয়া

১. সেইন্ট লুসিয়া, ক্যারিবিয়ান-
ক্যারিবিয়ান সাগর পরিবেষ্টিত দ্বীপ সেইন্ট লুসিয়ার জনপ্রিয়তা ক্যারিবিয়ানদের মাঝেই আকাশচুম্বি। শীতের এই মৌসুমে অতিথি পাখির মতোই দলে দলে ক্যারিবিয়ানে বেড়াতে যায় বিভিন্ন দেশী পর্যটকেরা একটুখানি উষ্ণতার লোভে। গরম সূর্য, উষ্ণ সাগরের জল, ছবির মতো সুন্দর সমুদ্র সৈকত, হোটেল ও রিসোর্টগুলোর উন্নতমানের সেবার সাথে আছে ঘুরে বেড়াবার দারুণ অভিজ্ঞতা ও অপরূপ সুন্দর লোভনীয় প্রকৃতির সাথে সময় কাটাবার অপার আনন্দ!
তীব্র শীতের এই মৌসুমে মার্কিন ও ইউরোপীয়ান পর্যটকদের কাছে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ তাই এক স্বপ্নীল এক গন্তব্য।

কোহ সামুই

২. কোহ সামুই, থাইল্যান্ড-
শীতের সূর্যকে খুঁজে পাওয়ার জন্য এশিয়ানদের কাছে আছে থাইল্যাণ্ডের কোহ সামুই দ্বীপ। সৌন্দর্য্যে অপরূপা ও উষ্ণ আবহাওয়ার এক চমৎকার মিশেল হচ্ছে কোহ সামুই। সেজন্যই বিশ্বের সবখানেই আছে তার কদর। পর্যটকরা প্রেমে পড়ে এখানকার উষ্ণ জলবায়ু, প্রাচীন সৈকত ও বন্ধুত্বপূর্ণ মানসিকতার স্থানীয়দের আচরণের। তাই শীতের জানুয়ারীতে ঘুরে আসতে পারেন কোহ সামুই থেকে।

টেনেরিফ

৩. টেনেরিফ, স্পেন-
আফ্রিকার উপকূলে থেকে একটু দূরে অবস্থিত ক্যানারি দ্বীপপুঞ্জের একটি টেনেরিফের জনপ্রিয়তা বিশ্বব্যাপী। সারাবছরই এখানে থাকে মৃদু উষ্ণ আবহাওয়া। ফলে, শীতকালে পর্যটক মহলে এর কদর বাড়ে আরো বেশি। আদর্শ ছুটি বলতে মানুষ যা বোঝে, চমৎকার আবহাওয়া, অপরূপ প্রকৃতি ও ভালো খাবার, তার সবই আছে স্পেনের অন্তর্ভুক্ত এই টেনেরিফে। এখানে আছে পাহাড় ও হাইকিংয়ের জায়গা। আছে সাদা-কালো বালিতে ঢাকা সীমাহীন সমুদ্র সৈকত। প্রাকৃতিক সৌন্দর্‍্য্যের জন্য অসংখ্য জনপ্রিয় সিনেমার শুটিংও হয়েছে এখানে।

সিডনি

৪. সিডনি, অস্ট্রেলিয়া-
অস্ট্রেলিয়ার সম্পর্কে সবচাইতে জনপ্রিয় বিষয়গুলোর একটা হলো, সারা পৃথিবী যখন শীতে কাঁপতে থাকে ঠকঠক করে, ঠিক তখনই অস্ট্রেলিয়ায় থাকে গরমকাল। তাই গরমপ্রীতি থাকা সমস্ত পর্যটকেরই তালিকায় অবশ্যই থাকে অস্ট্রেলিয়ার নাম। আর সুন্দর সুন্দর সমুদ্র সৈকত, ঐতিহাসিক পর্যটনকেন্দ্র, সুস্বাদু খাবার এবং ভিন্ন ধাঁচের সংস্কৃতির মিশেলে অস্ট্রেলিয়ার সিডনি ভ্রমণ হয়ে ওঠে না ভুলবার মতোই এক অভিজ্ঞতা। প্রাকৃতিক সৌন্দর্য্য ও আধুনিক শহরের এক অদ্ভুত সুন্দর কম্বিনেশনে গড়ে ওঠা সিডনির জনপ্রিয়তা সবখানেই।

দুবাই

৫. দুবাই, সংযুক্ত আরব আমিরাত-
সংযুক্ত আরব আমিরাতের রাজধানী দুবাইয়ের খ্যাতি বিশ্বব্যাপী তার সুউচ্চ দালান ও বিলাসবহুলতার জন্য। যাদুঘর ও প্রত্নতাত্ত্বিক স্থানে ঘুরাঘুরি আর কেনাকাটা করার জন্য সর্বোত্তম স্থান যে দুবাই, কোন সন্দেহ নেই তাতে কারো। একইসাথে বিলাসবহুলতার জন্যও এর চাইতে ভালো অবকাশ যাপনের স্থানও আর কোথাও নেই।

লস অ্যাঞ্জেলস

৬. লস অ্যাঞ্জেলস, যুক্তরাষ্ট্র-
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঞ্চলে অবস্থিত প্রতিটা শহরই উষ্ণ থাকে শীতকালে। আর কিসের দরকার হয় নতুন বছরের চমৎকার শুরু করবার জন্য? পর্বতে হাইকিং, ক্যাম্পিং, উষ্ণ জলের সাগর, সৈকতের রৌদ্রজ্জল দিন, ভালো খাবার, মজার সংস্কৃতি, প্রতিটা বিষয়েই পর্যটকদের মন জিতে নেয় লস অ্যাঞ্জেলস।

ম্যারাকেচ

৭. ম্যারাকেচ, মরক্কো-
জানুয়ারীতে ঘুরবার সেরা স্থানের কথা এলে যে স্থানটিকে তালিকা থেকে বাদ দিতেই পারবেন না, তেমনই এক জায়গা মরক্কোর ম্যারাকেচ। প্রাচীণ প্রাচীরে ঘেরা এই মুসলিম সংখ্যাগরিষ্ঠ শহরটি বিখ্যাত এখানকার চমৎকার সব প্রাচীন স্থাপনার জন্য। এখানে আছে অসংখ্য মসজিদ, প্রাসাদ ও অপরূপ সব বাগান। লাল প্রাচীরের জন্য ম্যারাকেচ পরিচিত রেড সিটি হিসেবেও। এছাড়াও শীতে এখানকার আবহাওয়াও অত্যন্ত প্রশান্তিদায়ক।

Leave a Reply