ক্যাম্পিং এর জন্য প্রয়োজনীয় টিপস

Share on Facebook

নাগরিক জীবনকে খানিকটা অবহেলা করে কে না চায় পাহাড় কিংবা জঙ্গলে বেরিয়ে পড়তে? প্রকৃতির নির্যাসকে অনুভবে আত্মস্থ করতে? সকলের মনেই গোপনে বাসা বেঁধে থাকে এই আকাঙ্ক্ষা। অনেকেই শহুরে ব্যস্ততা ও দুশ্চিন্তাকে পেছনে ফেলে বেরিয়েও পড়েন দল বেঁধে। পাহাড় কিংবা জঙ্গল ভ্রমণে  মজা হলো ক্যাম্পিং করে থাকা। আশেপাশে হোটেল কিংবা থাকার উপযুক্ত স্থান থাকা সত্বেও ক্যাম্পিং-এর আনন্দটুকু কেউ হাতছাড়া করতে চান না। অনেক ক্ষেত্রে ক্যাম্পিং বাধ্যতামূলক হয়ে দাঁড়ায়।  শুধু ক্যাম্পিং করলেই তো আর হবে না। এর মাঝে সারতে হবে অনেক কাজ। দলের জন্য  কিছু কাজ থাকেই, সাথে নিজেরও কিছু কাজ আছে যা ক্যাম্পিং করার আগে গুছিয়ে না নিলে ভ্রমণে গিয়ে পড়তে হয় মহা ঝামেলায়। এইসব ঝামেলা এড়াতে চলুন জেনে নেই ক্যাম্পিং ট্রাভেলে অতি জরুরি কিছু টিপস।

Image result for ক্যাম্পিং ট্রাভেলের কিছু টিপস

 

ব্যাগ গোছানো

ব্যাগ যতটা সম্ভব হালকা করুন। অপ্রয়োজনীয় কোনো জিনিসই সাথে নেবেন না। আবার প্রয়োজনীয় একটা জিনিস ভুলে যাওয়া আপনাকে অনেক ঝামেলায় ফেলতে পারে।

 

জামা কাপড়

দ্রুত শুকিয়ে যাবে এমন জামাকাপড় ক্যাম্পিং এর জন্য নিন। ঢিলেঢালা ও হালকা কাপড় আপনাকে আরাম দেবে, সাথে সাথে পাহাড়ে ওঠার সময় পায়ের মাসলে টান লাগা বা ঘামে গরমে অস্বস্তি থেকেও রক্ষা করবে। হালকা গরম কাপড় সাথে নিন, কাজে লাগবে। তোয়ালে না নিয়ে গামছা নিন, এটা তাড়াতাড়ি শুকায়।

 

খাবার

শুকনো খাবার সাথে নিন। কিন্তু সেটা শুধু সাময়িক ক্ষুধা দূর করে এমন খাবার নয়। খেয়াল রাখুন যেন শক্তি বৃদ্ধি করে, শরীরের লবণ, চিনি বজায় রাখে এমন খাবার সাথে রাখার। কোথাও খাবার ফেলবেন না। আপনার তাবুর ভেতরে বা আশেপাশে খাবার ফেলবেন না।

 

টর্চ

রাতে আপনার টর্চলাইটের দরকার হবে চলাচলের জন্য। লিথিয়াম আয়ন ব্যাটারিচালিত টর্চগুলো পাওয়ারফুল হয় এবং ওজন খুব কম থাকে।

 

তাঁবু

ক্যাম্পিংয়ের সবচেয়ে প্রয়োজনীয় জিনিস হলো তাঁবু। থাকার ধারণ ক্ষমতা অনুযায়ী বিভিন্ন আকারের তাঁবু হতে পারে। সিজন অনুযায়ীও তাঁবু দেখা যায়। এসব তাঁবু খুব কম ওজনের হয়, যাতে সহজে বহন করা যায়। তাঁবুর নিচে পানি থেকে রক্ষা পাওয়ার জন্য প্রয়োজন হতে পারে পলিথিনের।

 

মশা

পাহাড়ি মশা কিন্তু খুবই ভয়ংকর। অডোমস সাথে রাখুন। মস্কিউটো রিপেলেন্ট স্প্রে সাথে রাখুন। ক্যাম্পিং এ যাওয়ার আগে ডাক্তারের পরামর্শে ম্যালেরিয়ার ঔষধ খাওয়া শুরু করুন। আর মশা তাড়াতে প্রাকৃতিক কিছু উপায় ব্যবহার করুন। যেমন ধোঁয়া ধরানো ইত্যাদি।

 

পানির বোতল

সাথে পানির বোতল রাখুন। খাওয়া, রান্না, ধোয়া-মোছা সব কাজেই পানি লাগবে। আর অবশ্যই নিরাপদ পানি পান করুন।

 

জুতা

ভাল গ্রিপ আছে এরকম এক জোড়া জুতা আপনি অবশ্যই সাথে রাখবেন। চাইলে হালকা চপ্পল জাতীয় একজোড়া জুতা রাখতে পারেন দিন শেষে ক্যাম্প করার পরে আরামে চলাফেরা করার জন্য। যারা নিয়মিত বনে বাদাড়ে ঘুরে বেড়ান, তাদের পছন্দের একটি জুতা হল পিয়ারসন বা পেগাসাস এর নরম রাবারের জুতা। এগুলোর গ্রিপ অত্যন্ত ভাল এবং সহজে পিছলে যায় না।

 

দড়ি বাঁধা

নানান উপায়ে দড়ি বাঁধা শিখে যান সফর শুরুর আগেই। সাথে অবশ্যই শক্ত দড়ি নিন। কতভাবে যে দড়ি কাজে দেবে বিপদে না পড়লে বুঝতে পারবেন না।

 

টিস্যু

টয়লেট টিস্যু কীভাবে সুরক্ষিত রাখবেন? টিস্যুর সাইজের টিনের কৌটা নিন। কৌটা কেটে টিস্যুর ছেড়া অংশটা বের করে দিন কাটা ফাঁকটা দিয়ে। ব্যাস! আর ভিজবে না, নোংরাও হবে না।

 

হ্যামক

আরাম করে দোল খাওয়ার জন্য আপনাকে হ্যামক রাখতে হবে সাথে। এগুলো আকারে খুব একটা বড় না হওয়ার কারণে সহজে বহন করতে পারবেন।

 

চুলা

রান্নার জন্য এমন চুলা সাথে নিন, যা সহজে বহনযোগ্য। এখন অনেক রকমের পোর্টেবল চুলা কিনতেই পাওয়া যায়। ছাঁচে দিয়ে ঝটপট খাবার বানানো যায় এমন চুলা অর্ডার দিয়ে বানিয়ে নিতে পারেন।

 

পাওয়ার ব্যাংক

আজকাল ফোনের হাজারো রকম ব্যবহার। ছবি তোলা থেকে শুরু করে টর্চের কাজও করা যায় দরকারে এটা দিয়ে। তাই আপনার ফোনটিকে সচল রাখতে একটি পাওয়ার-ব্যাংক সাথে রাখুন।

 

ঔষধপত্র

কিছু জরুরি ঔষধ নিজের সাথে রাখুন। যেমন পেইন কিলার, সেভলন কিংবা গ্যাস্ট্রিকের ঔষধ।আপনি নিয়মিত যদি কোনো ঔষধ সেবন করেন সেটা অবশ্যই মনে করে সাথে নিন।

Leave a Reply