শুক্রবার ছাড়া তাজমহলে নামাজ পড়ায় নিষেধাজ্ঞা

Share on Facebook

ভারতের আগ্রায় অবস্থিত তাজমহল একটি রাজকীয় সমাধি। মুঘল সম্রাট শাহজাহান তাঁর স্ত্রী আরজুমান্দ বানু বেগম যিনি মুমতাজ মহল নামে পরিচিত, তার স্মৃতির উদ্দেশ্যে এই অপূর্ব সৌধটি নির্মাণ করেন।

মুঘল সম্রাট শাহজাহানের অন্যতম স্থাপত্য তাজমহলের মসজিদে শুক্রবার ব্যতীত পর্যটকদের নামাজ পড়ায় নিষেধাজ্ঞা  জারি করা হয়েছে। কিন্তু  শুক্রবারের  নামাজে শুধুমাত্র  স্থানীয়রাই অংশগ্রহণ করতে  পারবেন। ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ বিভাগ (এএসআই) এর বরাত দিয়ে এ খবর জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

এএসআই বলছে, তাজমলের নিরাপত্তার স্বার্থে এর মসজিদে অভারতীয়রা শুক্রবারের নামাজ পড়তে পারবে না বলে গত জুলাইয়ে স্থানীয় প্রশাসন যে নিষেধাজ্ঞা জারি করেছিল, তা বহাল রেখেছেন সুপ্রিম কোর্ট। তারা সুপ্রিম কোর্টের রায় বাস্তবায়ন করেছে মাত্র।

আগে স্থানীয়রা বিনা প্রবেশ ফি’তে শুক্রবারের নামাজ পড়তে পারতো কারণ তখন   শুক্রবারে তাজমহল বন্ধ থাকতো। তবে নির্ধারিত সময় দুপুর ২টার মধ্যেই নামাজ শেষ করতে হতো। এছাড়াও পর্যটকেরা তাজমহল পরিদর্শনে এসে সপ্তাহের অন্যান্য দিন মসজিদ পরিদর্শন এবং নামাজ পড়তে পারতেন।

সুপ্রিম কোর্টের নতুন আদেশে শুক্রবার ব্যতীত সপ্তাহের অন্যান্য দিনগুলোতে এভাবে নামাজ পড়া বন্ধ করার ঘোষণায় মসজিদের ইমাম ও স্টাফরাও বিস্মিত হয়েছেন। এছাড়াও সৈয়দ ইব্রাহিম হোসেন জাইদি তাজমহলের ইন্টিজামিয়া কমিটির সভাপতি বলেন, অনেকদিন ধরে  মানুষ এখানে নামাজ আদায় করে আসছে। এটা বন্ধ করার কোনো কারণ দেখি না। তিনি শিগগিরই প্রতœতাত্ত্বিক জরিপ বিভাগের সঙ্গে কথা বলে বিষয়টি তুলে ধরবেন বলে জানান।

এদিকে, গত রবিবার আকস্মিকভাবে এএসআই মসজিদের ওজু খানা বন্ধ করে দেয়। ফলে কিছু মুসল্লি হতাশ হয়ে ফিরে যান এবং আরও বেশ কিছু মুসল্লিকে তাজমহলের বাইরে দিকে নামাজ পড়তে দেখা যায়।

 

Leave a Reply