জেনে নিন মথ এবং প্রজাপতির মধ্যে পার্থক্য

Share on Facebook

প্রজাপতি এবং মথ উভয়ই পোকা অর্ডার লেপিডোপেটেরার অন্তর্গত। ডানাগুলিতে স্কেলগুলির উপস্থিতি এবং একটি কয়েলযুক্ত প্রোবোসিস লেপিডোপটারেন্সের অনন্য বৈশিষ্ট্য। সাধারণভাবে, প্রজাপতিগুলি পতঙ্গগুলির চেয়ে বেশি রঙিন হয় (প্রায়শই ধূসর বা নিস্তেজ)। তবুও, রঙ এই দুটি গোষ্ঠীর মধ্যে পার্থক্য করার জন্য সেরা বৈশিষ্ট্য নয় কারণ প্রজাতির মধ্যে ব্যতিক্রম রয়েছে। উদাহরণস্বরূপ, পলিফেমাস মথ গ্রীষ্মকালীন আজুর প্রজাপতির চেয়ে রঙিন। মথ এবং প্রজাপতির মধ্যে প্রধান পার্থক্য তাদের অ্যান্টেনার আকারে । প্রজাপতি অ্যান্টেনা দেখতে ক্লাবগুলির মতো দেখতে, যেখানে মথ অ্যান্টেনা সোজা। সুতরাং, একটি প্রজাপতি থেকে মথের পার্থক্য করার সর্বোত্তম উপায় হ’ল তাদের অ্যান্টেনা পর্যবেক্ষণ করা। পতঙ্গ এবং প্রজাপতির মধ্যে অন্যান্য বিভিন্ন বৈশিষ্ট্য আরও বিশদভাবে ব্যাখ্যা করা হয়।
প্রজাপতি এবং মথের মধ্যে পার্থক্যঃ

১। প্রজাপতিগুলির ক্লাবটির ডগায় অ্যান্টেনা রয়েছে । পক্ষান্তরে মথগুলিতে স্ট্রেট অ্যান্টেনা থাকে যা কখনও কখনও চেহারায় পালকযুক্ত হয়।

২। বেশিরভাগ প্রজাপতি ডুরালাল হয়। পক্ষান্তরে বেশিরভাগ মথ গুলি নিশাচর হয়।

৩। বেশিরভাগ প্রজাপতির রঙিন ডানা থাকে। পক্ষান্তরে বেশিরভাগ মথের ধূসর বা নিস্তেজ বর্ণের ডানা থাকে যা এগুলিকে ছদ্মবেশে সহায়তা করে।

৪। বেশিরভাগ প্রজাপতি তাদের ডানাগুলি তাদের দেহের উপরে সোজা করে রাখে। পক্ষান্তরে বেশিরভাগ মথ তাদের ডানাগুলি অনুভূমিক অবস্থানে সমতলভাবে ছড়িয়ে দেয়।

৫। পুষ্পবৃদ্ধি ফুলের অমলেটের উপর প্রাধান্য পায় যা তারা পুষ্পরিত করে। তারা ফুলের মধ্যে একটি দীর্ঘ নল মত জিহ্বা লাঠি এবং অমৃত আউট স্তন্যপান। যাইহোক, তারা অন্যান্য তরল যে তারা তাদের প্রয়োজন লবণ এবং শর্করার আপ স্তন্যপান করতে পারে। মথ বেশিরভাগই অমৃত খায়। যদিও মথ লার্ভা প্রায়ই পাতা এবং অন্যান্য জৈব পদার্থের মাধ্যমে চর্বণ করে, খুব অল্প বয়স্ক মথের মুখও রয়েছে এবং এ কারণে অভিযোগ করা হয় যে তারা পোশাকের মধ্য দিয়ে খাওয়াচ্ছে।

৬। প্রজাপতির গড় আয়ু ২ সপ্তাহ। কিন্তু কিছু কিছু প্রজাতি কমপক্ষে ১১ মাস পর্যন্ত বেঁচে থাকে। ডিম থেকে শুরু করে প্রাপ্তবয়স্ক হওয়া পর্যন্ত প্রায় ৩ সপ্তাহ লাগে। আবার মেরুর কাছাকাছি তুন্দ্রা অঞ্চলে জীবনচক্র সম্পূর্ণ করতে প্রায় ২ বছর সময় নেয় প্রজাপতি। সবচাইতে বেশী সময় বাঁচে একটি মথ যার নাম Gynaephora groenlandica। কানাডার এলেসমেয়ার দ্বীপে বসবাস করা এই মথ প্রাপ্তবয়স্ক হবার পর বাঁচে মাত্র কয়েক দিন। কিন্তু এর যে শুঁয়োপোকা আছে তা বাঁচতে পারে ১৪ বছর পর্যন্ত! এই শুঁয়োপোকার জীবনচক্র ৭ বছরেও পূর্ণ হয়ে যেতে পারে।

Leave a Reply