পরিশ্রমী, সজ্জন ও বিনয়ী শিক্ষক বদরুজ্জামান ভুঁইয়া

Share on Facebook

‌Success doesn’t just find you. You have to go out and get it. যে মানুষটিকে দেখলে এই বাক্য দু’টি মাথায় আসে তিনি হচ্ছেন আমাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান, শ্রদ্ধেয় শিক্ষক প্রফেসর ড. বদরুজ্জামান ভুঁইয়া। অত্যন্ত পরিশ্রমী, সজ্জন একজন মানুষ। তিনি সর্বদা একটা কথা বলেন সুযোগের অপেক্ষায় বসে না থেকে জীবনকে এগিয়ে নিয়ে যেতে নিজে সুযোগ তৈরি করো।

পরিশ্রমী ও বিনয়ী এ মানুষটিকে দেখে সত্যি অবাক না হয়ে পারি না- শিক্ষকতা, বিভাগীয় চেয়ারম্যান দায়িত্ব, সহকারী প্রোক্টরের দায়িত্ব পালনের পাশাপাশি দেশের পর্যটন উন্নয়নের স্বার্থে পর্যটন বোর্ড কিংবা স্টেকহোল্ডারদের সাথে নিবিড়ভাবে কাজ করে আসছেন। এছাড়াও বিভিন্ন মিডিয়ায় টকশোতে উপস্থিত হয়ে পর্যটনের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে কথা বলছেন নিয়মিত। নিজ বিভাগ থেকে পাশ করা ছাত্রদেরকে পর্যটন সেক্টরের পাশাপাশি, বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজগুলোতে নিয়োগের ব্যবস্থা করেছেন। প্রগতিশীলতার ধারক-বাহক হিসাবে দায়িত্ব পালন করেছেন স্বেচ্ছাসেবক লীগের মানব উন্নয়ন বিষয়ক সম্পাদক হিসাবে।

স্যারের সাথে আমার সম্পর্কটা বেশ পুরনো ও গভীর। স্যার আমাদের একাধিক কোর্স নিয়েছেন। ক্লাসের আর দশটা ছাত্রের মত স্যারের সাথে আমার সম্পর্কটা চার দেয়ালে আবদ্ধ ছিল না। জাতীয় কোন প্রোগ্রাম কিংবা শিক্ষকদের কোন বুদ্ধিবৃত্তিক আলোচনা সভায় প্রায় সব যায়গায় স্যার আমাকে সাথে নিয়ে যেতেন এবং বলতেন আসার সময় যেন হল থেকে কিছু জুনিয়র নিয়ে আসি। কারণ শিক্ষকদের এসকল প্রোগ্রামগুলোতে অন্যসব পলিটিকাল প্রোগ্রামের মত কখনোই অডিটোরিয়াম ভরতো না। এতো এতো বিষয় নিয়ে কাজ করার পরেও স্যারকে কখনো ক্লাস মিস দিতে দেখি নাই।

এই মানুষটির সব থেকে বড় গুন হচ্ছে তিনি অত্যন্ত পরোপকারী। স্যারের কাছে বিপদ আপদে সাহায্য চেয়ে কেউ কখনো হতাশ হয়ে ফিরে আসেননি। এরকম একজন পরোপকারী, সজ্জন, পরিশ্রমী মানুষ ভালো যায়গায় পদায়ন হলে আশাকরি উপকৃত হবে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীরা সকলেই। স্যারের উত্তর উত্তর সাফল্য কামনা করি।

শেখ নকিবুল ইসলাম সুমন
সাবেক শিক্ষার্থী, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ

২ thoughts on “পরিশ্রমী, সজ্জন ও বিনয়ী শিক্ষক বদরুজ্জামান ভুঁইয়া

  1. স্যার অতিশয় আন্তরিক ও পরোপকারী একজন মানুষ। ট্যুরিজম শিল্পে অসাধারণ অবদানের জন্য স্যার সবার কাছে অনুসরনীয় হয়ে থাকবে। স্যারের এই পথ চলা আরো সুগম হোক সেই দোয়া করি।

  2. স্যারের সাথে কাজ করার সুযোগ আমার হয়েছে সত্যিই তার লিডারশীপ প্রশংসনীয় । আমি স্যারের আরো বেশি সফলতা কামনা করি।
    ধন্যবাদ জ্ঞাপন করি পরযটনিয়াকে।

Leave a Reply