বোয়িং ৭৩৭ মডেল নির্মাণে কারখানা খুলল চীনে

Share on Facebook

যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের সবচেয়ে বৃহত্তম উড়োজাহাজ নির্মাতা বোয়িং। আর এই উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান তাদের ৭৩৭ মডেলের উড়োজাহাজ নির্মাণের জন্য চীনে প্রথম কারখানাটি উদ্বোধন করেছে। চিরপ্রতিদ্বন্দ্বী এয়ারবাসকে টপকে দেশটিতে বিক্রিতে শীর্ষস্থান ধরে রাখার লক্ষ্যে এটি তাদের  একটি কৌশলগত বিনিয়োগ। যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যযুদ্ধের ডামাডোলে বিশ্বের অন্যতম শীর্ষ বিকাশমান বাজারটি চাপের মধ্যে রয়েছে। খবর রয়টার্স।

বোয়িং চীনের শীর্ষ বাণিজ্যিক এলাকা সাংহাই থেকে ২৯০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ঝৌশানে কারখানাটি নির্মাণ করেছে। এ কারখানায় চীনের ক্রয়াদেশ দেয়া কোম্পানিটির সর্বোচ্চ বিক্রীত মডেল ৭৩৭-এর চূড়ান্ত নির্মাণকাজ সম্পন্ন হবে এবং তা দেশটির রাষ্ট্রায়ত্ত উড়োজাহাজ সংস্থা এয়ার চায়নার কাছে সরবরাহ করা হবে। উভয় কোম্পানির নির্বাহী কর্মকর্তারা গত শনিবার কারখানাটির উদ্বোধন অনুষ্ঠানে এ তথ্য জানান। চীনে এ কারখানাটি নির্মাণে রাষ্ট্রায়ত্ত কমার্শিয়াল এয়ারক্রাফট করপোরেশন অব চায়নার (সিওএমএসি) সঙ্গে যৌথ উদ্যোগের সিংহভাগ শেয়ার নিয়ে নেয় বোয়িং। এজন্য কোম্পানিটি গত বছর ৩ কোটি ৩০ লাখ ডলার বিনিয়োগ করে।

তবে উদ্বোধনী অনুষ্ঠানটিকে কেন্দ্র চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্যযুদ্ধের ছায়া বিরাজমান ছিল। দুপক্ষের দ্বন্দ্ব লাঘব না হতেই চীনের রফতানি করা আরো ২০ হাজার কোটি ডলারের পণ্যে অতিরিক্ত শুল্কারোপের নতুন তারিখ ঘোষণা করেছে মার্কিন প্রশাসন। যুক্তরাষ্ট্রের ট্রেড রিপ্রেজেন্টেটিভের কার্যালয় জানিয়েছে আগামী বছরের ২ মার্চ থেকে এ শুল্ক কার্যকর হবে ।

চীনের দ্রুত বর্ধনশীল বিমান চলাচল বাজার থেকে ক্রয়াদেশ পেতে তীব্র প্রতিযোগিতায় থাকা বোয়িং এবং এয়ারবাস এখানে নিজেদের উপস্থিতি আরও সম্প্রসারণ করে যাচ্ছে। চীন আগামী দশকের মধ্যেই যুক্তরাষ্ট্রকে ছাপিয়ে বিশ্বের বৃহত্তম এভিয়েশন বাজারে পরিণত হতে যাচ্ছে ।

বোয়িং নিজেকে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বৃহত্তম রফতানিকারক হিসেবে দাবি করে থাকে এবং গত বছর তাদের তৈরি প্রতি চারটি উড়োজাহাজের মধ্যে একটিই চীনের কাছে সরবরাহ করা হয়েছে। আগামী ২০ বছরের মধ্যে চীনে আরো নতুন করে ৭ হাজার ৭০০ উড়োজাহাজের চাহিদা সৃষ্টি হবে বলে পূর্বাভাস দিয়েছে বোয়িং,যেটির আর্থিক মূল্য দাঁড়াবে  ১ দশমিক ২ ট্রিলিয়ন ডলার।

Leave a Reply