গেইসাদের সাথে ছবি তোলা নিষিদ্ধ হয়েছে পর্যটকদের জন্য

Share on Facebook

জাপানের বিখ্যাত শহর কিয়োটোর গেইসা এলাকায় পর্যটকদের জন্য ছবি তোলা নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ। চলতি মাসের শুরুতেই করা হয়েছে এই নিয়ম। মূলত, ছবি তোলার জন্য গেইসা নারীদের সাথে বিদেশী পর্যটকদের করা হয়রানি ও খারাপ আচরণের কারনে জমা হওয়া বিভিন্ন অভিযোগকে পর্যালোচনা করেই এমন সিদ্ধান্ত নিয়েছে কিয়োটো কর্তৃপক্ষ। সম্প্রতি, এই নিষেধাজ্ঞা না মানার কারনে গিওনের এক ব্যক্তিমালিকানাধীন রাস্তায় ১০ হাজার ইয়েন পর্যন্তও জরিমানা করা হয়েছে পর্যটকদের।

‘পর্যটন দূষণ’ একটি
গুরুতর সমস্যা হয়ে দাঁড়িয়েছে কিয়োটোতে। প্রচুর বিদেশী পর্যটক নিয়মিত ঘুরে বেড়ায় কিয়োটোর
বিভিন্ন প্রাচীণ মন্দির আর গিওন অঞ্চলে। গিওনের পথেঘাটে কিমোনো পরিহিতা গিশাদেরকে
চলাচল করতে দেখা যায় হরহামেশাই। তাদের সাথে ছবি তুলবার প্রয়াসে তাদের উত্যক্ত করে
ফেলে অতি উৎসুক পর্যটকেরা প্রায়ই।

বাসিন্দা ও ব্যবসায়ীদের করা বিভিন্ন অভিযোগের পরিপ্রেক্ষিতে স্থানীয় ওয়ার্ড কর্তৃপক্ষ হনামিকজির বিভিন্ন রাস্তায় স্ন্যাপশট না নেবার নোটিশ টানাবার পাশাপাশি নজরদারীও চালু করেন। এই এলাকাটির বিভিন্ন রেস্টুরেন্টে গেইসারা মনোরঞ্জন করে থাকেন তাদের গ্রাহকদের।

জাপানের ঐতিহ্যবাহী মনোরঞ্জনকারীনী হিসেবে গেইসাদের পরিচিতি বিশ্বব্যাপী। গেইসা হবার আগে বিভিন্নরকমের জাপানি শিল্প, ধ্রুপদী সংগীত, নাঁচ, কবিতা ইত্যাদি কাজে দক্ষ হতে হয় তাদের। নাঁচ, গান এমনকি কথা বলবার মাধ্যমেও গ্রাহকদেরকে মনোরঞ্জন করে থাকেন তারা। গেইসাদেরকে অনেকেই পতিতা ভেবে ভুল করেন। জাপানিজ সমাজে গেইসাদেরকে সম্মানী হিসেবেই দেখা হয়। জাপানের ঐতিহ্যবাহী কিমোনো পোষাক ও ওশিরোই মেকাপের ব্যবহার করেন গেইসারা। ফলে ভীড়ের মাঝেও চেনা যায় তাদেরকে।

উল্লেখ্য, বিগত বছর
প্রায় ৩১ মিলিয়ন বিদেশী পর্যটক ভ্রমণ করেছিলো জাপানে। ২০১৯ সালে ৪০ মিলিয়ন বিদেশী
পর্যটক পাবার লক্ষ্য স্থির করেছে দেশটির সরকার।

Leave a Reply