শীতের দিন ত্বকের যত্ম নিন

Share on Facebook

জলবায়ুর পরিবর্তন ঘটছে। জলবায়ুর পরিবর্তন বা প্রকৃতির খেয়ালে এবার শীত দ্রুতই চলে এসেছে। উত্তরবঙ্গের মানুষ গরম কাপড় ব্যবহার করতে শুরু করেছে। তবে প্রতিবারের মত এবারও ঢাকাসহ ব্যস্ত শহরগুলোতে শীতের আগমন টের পাওয়া যাচ্ছে দিনের দৈর্ঘ্য ছোট হয়ে আসা, ধূলোবালির প্রকোপ আর ত্বক শুষ্ক হয়ে যাওয়ায়।

শীত শুষ্ক ঋতু। শীতের হাওয়া শুরু হলই ত্বক শুষ্ক হতে শুরু করে। কারণ শীতের বাতাসে জলীয়বাষ্প কম থাকে। বাতাস ত্বকের পানি শুষে নেয়। ফলে ত্বক শুষ্ক এবং রুক্ষ হয়ে যায়। অবশ্য কিছু রোগের কারণেও ত্বক শুষ্ক হয়।

শীতের সময়ে কিছু কৌশল অবলম্বন করে শুষ্ক ত্বককে স্বাভাবিক রাখা যায়। শীতের দিনে গোসল বিলাস অর্থাৎ দীর্ঘ সময় ধরে শরীর ঘষে গোসল করা উচিত নয়। কুসুম গরম পানিতে খুব দ্রুতগোসল শেষ করতে হবে। সাবান ও ক্লিনজার ব্যবহারে যতটা সম্ভব সংযম পালন করতে হবে। গোসল শেষে শরীরে ময়েশ্চারাইজার ব্যবহারের বিকল্প নেই।

ত্বকের শুষ্কভাব দূর করার জন্য মাছ, বাদাম এবং শাক-সবজি খেতে হবে। শীতে অনেকেই পানি কম পান করে, কিন্তু ত্বকের শুষ্কতা দূর করায় প্রচুর পরিমাণ পানি পান

উপরের কৌশলগুলো যথাযথভাবে অবলম্বন করার পরও যদি ত্বক অতিরিক্ত শুষ্ক থাকলে বা ফাটলে দ্রুত বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কারণ, এ ক্ষেত্রে ত্বকের শুষ্কতার কারণ হতে পারে কোনো রোগ।

Leave a Reply