ত্বক এবং রক্ত ​​পরিষ্কার করতে সাফি সিরাপের উপকারিতা

Share on Facebook

ভারত বৈচিত্র্যের দেশ। এই দেশটি শুধুমাত্র ভৌগলিক, জলবায়ু, সাংস্কৃতিক এবং ভাষাগত দিক থেকে পৃথক নয়, তবে এটির চিকিত্‍সার চর্চায়ও বৈচিত্র্য দেখা যায়। এই দেশে আপনি একদিকে অ্যালোপ্যাথি দেখেন, অন্যদিকে যারা হোমিওপ্যাথি, আয়ুর্বেদিক এবং ইউনানী পদ্ধতিতে ওষুধ চান তাদেরও কমতি নেই। আয়ুর্বেদ ভারতে অন্যতম পরিচিত ঐতিহ্যবাহী চিকিত্‍সা চর্চা। ইউনানী পদ্ধতির ঔষধ সম্পর্কে কথা বললে, এটি ভারতের ঐতিহ্যবাহী পদ্ধতি। হামদার্ড সংস্থা এই পদ্ধতির প্রচারের শুরু থেকেই একটি বৃহত এবং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তারা ইউনানী ওষুধের ব্যবস্থা ব্যবহার করে অনেক প্রাকৃতিক পণ্য তৈরি করেছে। সাফি সিরাপ এর মধ্যে অন্যতম।

ইউনানী ওষুধের সুবিধা কী!

এই পদ্ধতিটি চিকিত্‍সার ক্ষেত্রে একটি সামগ্রিক দৃষ্টিভঙ্গি গ্রহণ করে এবং সাধারণত ভেষজ ওষুধ, ডায়েটরি পরামর্শ এবং নিয়মিত চিকিত্‍সা ব্যবহার করে। হাঁপানি ও জয়েন্টের ব্যথার মতো রোগ নিরাময়ে ইউনানী ওষুধের রেকর্ডটি বেশ কার্যকর। কিছু গবেষণায় আরও দেখা গেছে যে ত্বকের জন্য ইউনানী ওষুধগুলি সোরিয়াসিস এবং লিউকেমিয়ার মতো মারাত্মক চিকিত্‍সার পরিস্থিতি কিছুটা নিরাময় করতে পারে। এগুলি হার্টের সমস্যা, পেটের রোগ এবং মানসিক রোগের জন্যও খুব সহায়ক।

ইউনানী ওষুধে ফুল এবং ভেষজ নিষ্কাশন ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এটি শরীরের ক্ষতগুলি দ্রুত নিরাময় করে। এর নির্যাসগুলির প্রাকৃতিক সুবাস স্নায়ুগুলিকে শান্ত এবং শিথিল করতে সহায়তা করে। চিকিত্‍সকদের মতে, ইউনানী ওষুধগুলি বিশেষত আমাদের ত্বক এবং চুলকে স্যুট করে, কারণ এর উপাদানগুলি থেকে কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই। প্রাকৃতিক পণ্যগুলি ত্বকের সহজেই টক্সিনগুলি সহজেই বাইরে বের করে আনতে সক্ষম করে।

ঔষধের ইউনানী সিস্টেম থেকে তৈরি সাফি সিরাপের উপকারিতা

মানুষ বছরের পর বছর ধরে হামদার্ডের সাফির সিরাপ ব্যবহার করে আসছে। এটি একটি প্রাকৃতিক রক্ত ​​পরিশোধক সিরাপ। এটি ২৮ টি প্রয়োজনীয় ভেষজ আহরণের একটি অনন্য মিশ্রণ এবং রক্ত, পেট এবং ত্বকের জন্য খুব উপকারী। এর উপাদানগুলিতে রেড সুগার, স্যালিসিলিক অ্যাসিড, তুলসী এবং নিম জাতীয় হার্বাল উপাদান রয়েছে যা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টি-মাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্যে পূর্ণ। আজও বাড়ির প্রবীণরা এই সিরাপটি পান করার পরামর্শ দেন।

রক্ত পরিশোধন প্রক্রিয়া শরীরের পিএইচ মান, জলের ভারসাম্য এবং তাপমাত্রাকে সঠিক রাখতে সহায়তা করে। রক্ত পরিষ্কার করা ফুসফুস এবং শরীরের বাকী অংশগুলির জন্যও গুরুত্বপূর্ণ। রক্ত দুটি গ্যাস অক্সিজেন এবং কার্বন ডাই অক্সাইড পরিবহন করে। অক্সিজেন রক্তের মাধ্যমে ফুসফুসে প্রবেশ করে এবং কার্বন ডাই অক্সাইড রক্তের মাধ্যমে ফুসফুস থেকে বের হয়। সাফি মূলত রক্ত ​​পরিশোধন হিসাবে পরিচিত। এই সিরাপ কেবল শরীর থেকে বিষাক্ত পদার্থই সরিয়ে দেয় না, রক্ত ​​পরিষ্কার করে রক্ত ​​সঞ্চালনও নিরাময় করে। আপনার রক্ত ​​পরিষ্কার হলে আপনার ফুসফুস ঠিক থাকবে এবং শরীরের বাকী অংশগুলিও স্বাস্থ্যকর হবে।

ফুসকুড়ি, পিম্পলস, খরিশ ইত্যাদি চর্মরোগে যারা সমস্যায় পড়েছেন তাদের জন্যও সাফি উপকারী।সানা, নিম, লালা এবং তুলসির মতো ভেষজ উপাদানগুলি কেবল ত্বকের রোগই সরিয়ে দেয় না, মুখে উজ্জ্বলতা আনতেও সহায়তা করে। এগুলি ছাড়াও সাফির সিরাপ সুস্থ পেটের জন্যও পরিচিত। সানা এবং এতে উপস্থিত অন্যান্য ভেষজ হজমজনিত সমস্যাগুলি কাটিয়ে উঠতে সহায়তা করে।

ইউনানী ঐতিহ্যবাহী ওষুধের দীর্ঘকাল ধরে ভারতে এর শিকড় রয়েছে এবং এটি দেশ, দক্ষিণ এশিয়ার দেশ, আফ্রিকান এবং আরব দেশ ইত্যাদির বৃহত অংশে প্রচলিত । ইউনানী ভেষজ ওষুধের চাহিদা সাম্প্রতিক বছরগুলিতে বিশ্বব্যাপী বৃদ্ধি পাচ্ছে, কারণ লোকেরা এর বৈশিষ্ট্য এবং সুরক্ষার প্রতি আস্থা দেখিয়েছে। হামদার্ডের সাফি এটির বৃহত্তম উদাহরণ।

Leave a Reply