রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কম, এখন থেকে সাবধান হন, প্রতিদিনের ডায়েটে রাখুন এই খাবারগুলি

Share on Facebook

রক্তে হিমোগ্লোবিন খুবই জরুরি একটি উপাদান। হিমোগ্লোবিনের ঘাটতি দেখা দিলে শরীরে নানা সমস্যা দেখা দেয়। বিশেষ করে মহিলারা এই সমস্যায় বেশি ভোগেন। চিকিৎসকদের মতে একজন প্রাপ্তবয়েস্ক মহিলার শরীরে ১২ গ্রাম/ডেসিমেল হিমোগ্লোবিন থাকা প্রয়োজন। শরীরে হিমোগ্লোবিনের মাত্রা কমে গেলে মুখে ঘা, শরীর দুর্বল হয়ে পড়া, শ্বাসকষ্ট, হাত ও পা ফুলে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়।

বিটবিটে প্রচুর পরিমাণে ফলিক অ্যাসিড, আয়রন ও পটাশিয়াম থাকে। যা রক্তে হিমোগ্লোবিন বাড়াতে সাহায্য করে। তাই নিয়মিত বিটের রস খেতে পারেন। উপকার পাবেন।
ভিটামিন সি জাতীয় খাবারভিটামিন সি-এর অভাবেই রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ কমে যায়। তাই শরীরে সঠিক পরিমাণে ভিটামিন সি থাকা দরকার। কমলা লেবু, আঙুর, টমেটো, ব্রকলি, টক জাতীয় ফল বেশি করে খাওয়া প্রয়োজন। এতে রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বজায় থাকে।

বেদানা রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বৃদ্ধি করতে এই ফলের জুড়ি মেলা ভার। বেদানায় প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, শর্করা, ফাইবার এবং আয়রন থাকে। যা হিমোগ্লোবিন বৃদ্ধি করতে ম্যজিকের মতো কাজ করে। তাই নিয়মিত বেদানার জুস খান। চিবিয়ে খেলেও উপকার পাবেন।

ফোলিক অ্যাসিড যুক্ত খাবারফোলিক অ্যাসিড রক্তে লোহিত কণিকা তৈরিতে বিশেষ ভূমিকা পালন করে। ফোলিক অ্যাসিড আছে এই ধরনের খাবার যেমন কলা, বাদাম, সবুজ শাকসবজি, বিনস বেশি করে খান। এতে রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বৃদ্ধি পাওয়ার পাশাপাশি অ্যানিমিয়া রোগের ঝুঁকিও অনেকাংশে কমে যায়।
বিছুটি পাতাএক কাপ গরম জলে কিছুটা বিছুটি পাতার গুঁড়ো মিশিয়ে ১০ মিনিট রেখে দিন। এবারে মধু মিশিয়ে ওই মিশ্রণটি দিনে দুবার পান করুন। এতে খুব সহজেই রক্তে হিমোগ্লোবিনের ভারসাম্যকে বজায় রাখা যাবে।

আপেলে প্রচুর পরিমাণে ভিটামিন এবং মিনারেল রয়েছে। যা রক্তের হিমোগ্লোবিনের পরিবান বৃদ্ধি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই প্রতিদিন একটি করে আপেল খেলে শরীরে আয়রনের ভারসাম্য বজায় থাকে। এছাড়াও অনেক রোগব্যাধি থেকে দূরে থাকা যায়।

লৌহযুক্ত খাবারশরীরে লৌহের ঘাটতি রক্তে হিমোগ্লোবিন কমে যাওয়ার অন্যতম কারণ। তাই শরীরে লৌহের পরিমাণ বজায় রাখা প্রয়োজন। ঝিনুক, তরমুজ, খেজুর, কিশমিশ, ডালিম এই ধরনের খাবারে প্রচুর পরিমাণে লৌহ থাকে। যা রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বৃদ্ধি করে। তাই এখন থেকে প্রতিদিনের ডায়েটে রাখুন এই খাবারগুলি।

Leave a Reply