রেসিপি – ইলিশ পোলাও

Share on Facebook

রেসিপির নামঃ ইলিশ পোলাও

রেসিপি লিখেছেনঃ নাম রোজী সিদ্দিকী

 

 

উপকরণঃ

 

১ চিনি গুড়া চাল ৪ কাপ

২ ইলিশ মাছের টুকরো ১০-১২টা

৩ টক দই ১/৪ কাপ

৪ তেল ১/৪ কাপ

৫ ঘি ২ টেবিল চামুচ

৬ পেঁয়াজ বাটা ১/২ কাপ

৭ আদা বাটা ১ টেবিল চামুচ

৮ রসুন বাটা ১ চা চামুচ

৯ কাঁচা মরিচ বাটা ১ চা চামুচ

১০ কাঁচা জিরার গুঁড়া ১ চা চামুচ

১১ চিনি ১ টেবিল চামুচ

১২ আস্ত কাঁচামরিচ ৫-৬ টা।

 

 

প্রস্তুত প্রণালীঃ

মাছ রান্না:-

চুলায় একটা প্যান গরম করে তেল দিয়ে দিব। এবার হাফ কাপ পেঁয়াজ কুচি দিয়ে বেরেস্তা করে নিব। পেঁয়াজ বেরেস্তা হলে এবার পেঁয়াজ বাটা, টক দই, আদা রসুন বাটা, জিরার গুঁড়া, কাঁচা মরিচ বাটা, চিনি, লবণ দিয়ে ভাল করে মসলাগুলোকে কষিয়ে নিব।মসলা কষানো হয়ে গেলে এবার আগে থেকে কেটে ধুয়ে রাখা ইলিশ মাছের টুকরোগুলো দিয়ে দিব। এবার ঢাকনা দিয়ে ঢেকে ১০ মিনিট অপেক্ষা করব। এবার ঢাকনা খুলে আস্তে করে মাছগুলোকে উল্টে নিব। আবারো ঢাকনা দিয়ে ৫ মিনিট রান্না করব।

পোলাও রান্না:-

তেল ১/৪ কাপ, ঘি ২ টেবিল চামুচ, পেঁয়াজ কুচি ১/৩ কাপ, এলাচ ৪ টা, দারুচিনি ছোট ২ টুকরো, তেজপাতা ১টা, আদা, রসুন বাটা ২ চা চামুচ, লবণ পরিমাণমতো, কাঁচামরিচ ৫-৬ টা,গুঁড়া দুধ ১ টেবিল চামুচ, পানি ৭ কাপ।

পোলাও রান্নার জন্য একটা প্যান গরম করে তেল আর ঘি আস্ত গরম মসলাগুলো দিয়ে কয়েক সেকেন্ড ভেজে পেঁয়াজ কুচি হালকা বাদামি করে ভেজে আগে থেকে ধুয়ে পানি ঝরিয়ে নেওয়া পোলাও চাল দিয়ে দিব। অনবরত নেড়েচেড়ে ৫-৬ মিনিট চালগুলা ভেজে নিব। এবার পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে অপেক্ষা করব চাল আর পানি গায়ে গায়ে আসা পর্যন্ত। চাল আর পানি গায়ে গায়ে আসলে নাড়া চাড়া দিয়ে ঢেকে অপেক্ষা করব চাল সেদ্ধ হওয়া পর্যন্ত। চাল সেদ্ধ হয়ে গেলে এবার উপর থেকে অর্ধেক পোলাও তুলে নিয়ে রান্না করা ইলিশ মাছ মসলাসহ বিছিয়ে দিব। এবার মাছের ওপর তুলে রাখা পোলাও গুলা সমান করে বিছিয়ে দিয়ে অপেক্ষা করব কিছুক্ষণ। এবার সাবধানে মাছগুলোকে পোলাওয়ের সাথে তুলে পরিবেশন করব দারুন মজার ইলিশ পোলাও।

 

Leave a Reply