রেসিপি – ফলিমাছের কোপ্তা দোপেঁয়াজা

Share on Facebook

রেসিপির নামঃ ফলিমাছের কোপ্তা দোপেঁয়াজা

রেসিপি দিয়েছেনঃ মুশাররাত জাহান রিমা

 

মাছের প্রসেসঃ ফলিমাছ খুব ভালো করে ধোয়ার পরে মাছের গায়ের পালকগুলো কেটে আবার স্টিলের মাজুনি দিয়ে মাছের গায়ের আশঁগুলো ঘসে পরিস্কার করতে হবে। এরপর চপিংবোর্ড বা পাটার উপর রেখে হ্যামার দিয়ে ছেঁচে পাতলা চামচ ও ছুড়ি দিয়ে চামড়া থেকে মাছ ছাড়ায়ে কাটা থেকে মাছের মাংসগুলো বেছে নিতে হবে। মাছের চামড়াটা পরবর্তীতে মাছ মোড়ানোর জন্যে লাগবে। এই কাজটা খুব সাবধানে করতে হবে।

 

উপকরণঃ

* ফলি মাছের কিমা ২ কাপ

* পেঁয়াজ কুচি ১ কাপ

* আদা + রসুনবাটা ( ১ +১/২) চা চামচ

* পেঁয়াজ বেরেস্তা ১/৪ কাপ

* হলুদ গুঁড়া ১/২ চা চামচ

* লাল মরিচ গুঁড়া ১ চা  চামচ

* টালা জিরা গুঁড়া ১ চা চামচ

* গরম মসলা গুঁড়া ১/২ চা চামচ

* ঘি ২ চা চামচ

* লবণ স্বাদমত

* কাঁচা মরিচ কুচি স্বাদমতো

* ধনেপাতা কুচি ৪ টেবিল চামচ

প্রস্তুত প্রণালীঃ

একটা বোলে পেঁয়াজ কুচি, আদা+রসুন বাটা, সব শুকনা মসল্লা, বেরেস্তা, লবণ, কাঁচা মরিচ, ধনেপাতা কুচি নিয়ে ভালো করে কচলায়ে মাছের কিমা দিয়ে মেখে নেই। ফলিমাছ ভাজলে একটু শক্ত হয় তাই ১/২ টা ডিম ফেটে দিয়ে ঘি সহ ময়ান দিয়ে ১০/১৫ মিনিট মেরিনেট করে রাখি।

কিছুক্ষণ পর চাপিংবোর্ডে মাছের চামড়াটা বিছায়ে মাখানো মাছের কিমা থেকে কিছুটা নিয়ে মাছের শেপে মুড়িয়ে নেই। পেটের দিকের জোড়াটা ভালো করে ঢেকে দিতে হবে যেনো ভাজার সময় মাছ বের না হয়ে যায়। এভাবে সবগুলো মাছের চামড়ায় কিমা ভড়ে দিয়ে এবং চুলায় একটা প্যান বসিয়ে সামান্য তেলে মাঝারি আঁচে মাছগুলোর ২ পিঠ সোনালী রং করে ভেজে তুলি। মাছ ভাজা শেষে এই তেলেই দোপেয়াজা করা যাবে। এবার ভাজা মাছগুলো একটু ঠান্ডা করে ধারালো ছুরি দিয়ে স্লাইস বা টুকরা করি। এই পরিমাণ কিমায় মোট ১৪ /১৫ পিস কোপ্তা হবে।

দোপেঁয়াজার জন্য পেঁয়াজ কুচি (২ থেকে ২.১/৪) কাপ

মাছভাজা তেলে পেঁয়াজ কুচি হালকা সোনালী করে ভেজে নেই। এক চা চামচ আাদাবাটা ১ চা চামচ রসুনবাটা দিয়ে অল্পভেজে ২চা চামচ লাল মরিচগুঁড়া, ১চা চামচ হলুদগুঁড়া ও ২ চা চামচ জিরাগুঁড়া দিয়ে ভালো করে নেড়ে ১/২ কাপ পেঁয়াজ বাটা ও স্বাদমত লবণ দিয়ে অল্পসময় ভেজে পরিমাণ মত পানি দিয়ে মসলা কষিয়ে নেই। কিছুক্ষণ পর মাছের টুকরোগুলো দিয়ে ঢেকে রাখি ৪/৫ মিনিট। কাঁচামরিচ দিয়ে আরো ২ মিনিট রান্না করে মাখা মাখা হয়ে তেলটা উপরে উঠে এলে চুলা বন্ধ করে দেই। হয়ে গেলো দারুণ মজাদার ফলিমাছের কোপ্তার দোপেঁয়াজা।

এবার একটা সুন্দর পরিবেশন পাত্রে ঢেলে উপরে ধনেপাতা গার্নিস করে পোলাও, সাদাভাত বা খিচুড়ি যেকোনো কিছুর সাথেই পরিবেশন করি দারুণ মজার ফলি মাছের কোপ্তার দোপেঁয়াজা।

Leave a Reply