রেসিপি- কোপ্তা কারী

Share on Facebook

রেসিপির নামঃ কোপ্তা কারী

রেসিপি দিয়েছেনঃ মুশাররাত জাহান রিমা

 

 

উপকরণঃ

 

১. গরু/মুরগী/খাসি কিমা ৫০০ গ্রাম

২. আদা বাটা ২ চা চামচ

৩. রসুনবাটা ১/২ চা চামচ

৪. পেঁয়াজকুচি ২ কাপ

৫. ধনে গুড়া ১/২ চা চামচ

৬. জিরাগুঁড়া ১ চা চামচ

৭. হলুদ গুঁড়া ১/২ চা চামচ

৮. লালমরিচ গুঁড়া  ২ চা চামচ

৯. কাবাব মসলা ১ চা চামচ

১০. কাঁচা মরিচ কুচি ২ চা চামচ

১১. পুদিনা পাতা কুচি ২ টেবিল চামচ

১২. লবণ স্বাদমতো

১৩. ঘি ২ চা চামচ

১৪. ব্রেড ক্র্যাম ৩/৪ টেবিল চামচ

১৫. গরম মসলা গুঁড়া  ১ চা চামচ

১৬. টকদই ১ কাপ

১৭. তেল ১/৪ কাপ

১৮. কিসমিস, কাজুবাদাম পেস্তাবাদাম বাটা স্বাদ মতো

 

প্রস্তুত প্রণালীঃ

উপরের সব উপকরণ একসাথে মেখে গোল গোল কোপ্তা বানিয়ে ডুবো তেলে হালকা ভেজে নিতে পারেন অথবা না ভেজে সরাসরি কারী মসলায় কাঁচাও দেয়া যায়।

এবার অন্য একটা প্যান চুলায় বসিয়ে মাঝারি আঁচে ১/৪ কাপ তেল ও ২ টেবিল চামচ ঘি দিয়ে ১ কাপ পেঁয়াজকুচি বেরেস্তা করে তুলে রাখি। ১ কাপ পিয়াজ কুচি এই তেলে দিয়ে হালকা ভেজে আদাবাটা ২ চা চামচ, রসুনবাটা ১/২ চা চামচ, ধনে গুঁড়া ১/২ চা চামচ, জিরাগুঁড়া ১ চা চামচ, লালমরিচ গুঁড়া  ২ চা চামচ, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, স্বাদমত লবণ দিয়ে ভালো করে মিশিয়ে সমান্য পরিমাণে পানি দিয়ে কিছুসময় রান্না করি।

টকদই ১ কাপ দিয়ে ভালো করে নেড়ে কাবাব মসলা ১ চা চামচ, গরম মসলা গুঁড়া  ১ চা চামচ দিয়ে নেড়ে ভাজা বা কাঁচা গোল কোপ্তাগুলো মসলায় দিয়ে ঢেকে ৪/৫ মিনিট রান্না করি। কিসমিস, কাজুবাদাম পেস্তাবাদাম বাটা দিয়ে  ভালোকরে নেড়ে ঢেকে আরো কিছুসময় জ্বাল দিয়ে লবণ টেস্ট করে বাকি অর্ধেক পেঁয়াজ বেরেস্তা দিয়ে আরো কিছুটা সময় ঢেকে রান্না করে মাখা মাখা ঝোল রেখে চুলা থেকে নামিয়ে ফেলি। এবার সুন্দর একটা পরিবেশন পাত্রে ঢেলে উপরে বেরেস্তা, কাটবাদম কুচি দিয়ে সাইডে একটু টমেটোর ফুল বা পুদিনাপাতা গার্নিস করে গরমসাদা ভাত বা পোলাও অথবা পরোটার সাথে পরিবেশন করি দরুণ মজাদার এই কোপ্তা কারী।

Leave a Reply