রেসিপি – লাউ পাতায় কই মাছ আর নারকেল ভাত

Share on Facebook

রেসিপির নামঃ লাউ পাতায় কই মাছ আর নারকেল ভাত

রেসিপি দিয়েছেনঃ ফারজানা এনি

 

উপকরণ:

১.

লাউ পাতা (কচি) – ২০ টি

সরিষা বাটা – ১/২ কাপ

পেয়াঁজ বাটা – ১/২ কাপ

আদা বাটা – ৪ টেবিল চামচ

রসুন বাটা – ৪ টেবিল চামচ

কাচা মরিচ বাটা – ২ চা চামচ

শুকনা মরিচ গুঁড়ো – ১ চা চামচ

কই মাছ – ৮ টি

সরিষার তেল – ১ কাপ

পেয়াঁজ কাটা – ১ কাপ

কয়েকটি কাঁচা মরিচ কুঁচি

লবণ পরিমাণ মতো

হলুদ – প্রয়োজনমত

 

২.

সিদ্ধ চাল – ১/২ কেজি

লবণ পরিমাণ মতো

নারকেলের দুধ – ৪ কাপ

সামান্য হলুদ

কয়েক ফালি কাঁচা মরিচ

 

প্রস্তুত প্রণালি:

১। লাউয়ের পাতা আস্ত রেখে তার সিরাগুলো ফেলে দিতে হবে। তারপর কই মাছগুলো ভালো করে ধুয়ে কই মাছের গা ভালো করে কেচে নিতে হবে। তারপর ঐ মাছগুলিকে সব বাটা মশলা, লবণ, হলুদ সরিষার তেল ভালোভাবে মেখে ১ ঘণ্টা মেরিনেট করার জন্য রেখে দিতে হবে।

তারপর অন্য একটি হাড়িতে নারকেল ভাত রান্না করতে হবে (প্রণালি অনুযায়ী)। পরে যখন ঐ ভাতের পানি শুকিয়ে অল্প পানি থাকবে, তখন চুলা বন্ধ করে ঐ ভাতের উপর খুব সুন্দর করে ১০টি লাউপতা বিছিয়ে দিতে হবে। এমনভাবে বিছাতে হবে যাতে কোনো ফাঁক না থাকে। এবার লাউপাতার উপর মেরিনেট করা কই মাছ গুলো বসিয়ে দিতে হবে। তারপর বাকি ১০ টি পাতা দিয়ে ম্যাচটি ঢেকে দিতে হবে। লাউ এর লেয়ারে খুন্তি বা অন্য কিছু দিয়ে কয়েকটি ফুটো করে, অল্প একটু পানি ছিটিয়ে হাড়ির মুখ বন্ধ করে দিতে হবে। এভাবে আধা ঘণ্টা ঢিমে আঁচে বসিয়ে রাখতে হবে। এভাবে কই মাছ গুলো ভাতের সাথে খুব সুন্দর করে সিদ্ধ হয়ে যাবে।

পরিবেশনের সময় মাছ গুলিকে উঠিয়ে তার উপর রান্না মশলাগুলো দিয়ে দিতে হবে। নারকেল ভাত আলাদা একটি পাত্রে পরিবেশন করতে হবে। লাউপাতা গুলো আলাদাভাবে সরিষার তেল, লবণ, কাঁচা পেঁয়াজ, মরিচ ইত্যাদি দিয়ে ভর্তা করে যেতে পারে।

২। চাল ভালো করে ধুয়ে নিয়ে একটি হাড়িতে দিয়ে তার মধ্যে পানির পরিবর্তে নারকেলের দুধ দিতে হবে। তারপর ঐ ভাতের মধ্যে অল্প হলুদ, লবণ, ১/২ কাপ সয়াবিন তেল, কয়েকটি কাঁচা মরিচ দিয়ে বসা ভাত রান্না করতে হবে।

Leave a Reply