রেসিপি- ঝুরা মাংসের পুর ভরা চিচিঙ্গা রোল

Share on Facebook

রেসিপির নাম: ঝুরা মাংসের পুর ভরা চিচিঙ্গা রোল

রেসিপি লিখেছেনঃ মোস্তারিনা পারভিন রুনি

 

উপকরণ:

১. চিচিঙ্গা আধা কেজি

২. গরুর ঝুরা মাংস ২০০ গ্রাম

৩. পেঁয়াজ কুচি আধা কাপ

৪. লবণ পরিমাণমতো

৫. কাঁচামরিচ কুচি ২ টেবিল চামচ

৬. হলুদ গুঁড়া আধা চা চামচ

৭. মরিচ গুঁড়া ১ চা চামচ

৮. জিরা গুঁড়া ১ চা চামচ

৯. গরম মসলার গুঁড়া ১ চা চামচ

১০. কালো জিরা আধা চা-চামচ

১১. সরিষার তেল ৪ টেবিল চামচ

১২. সাদা তেল ভাজার জন্য পরিমাণ মত

১৩. বেসন এক কাপ

১৪. চালের গুঁড়া ২ টেবিল চামচ

১৫. পাউরুটি দুই টুকরো।

 

 

প্রস্তুত প্রণালীঃ

 

প্রথম ধাপঃ চিচিঙ্গার গায়ের চোকলা ছুরি দিয়ে চেচে নিতে হবে। চেচা হলে ৫ ইঞ্চি পরিমাণ লম্বা করে কেটে নিতে হবে। তারপরে পাশ থেকে চামচ অথবা ছুরি দিয়ে ভিতরের বিচিগুলি বের করে ফেলতে হবে। পরিষ্কার করে ধুয়ে নিতে হবে চুলায় একটি হাঁড়ি বসিয়ে তাতে পরিমাণমতো পানি দিতে হবে। পানি গরম হলে চেচা চিচিঙ্গাগুলো গরম পানির মধ্যে দিয়ে ৩ মিনিটের মতো সিদ্ধ করে নিতে হবে, সিদ্ধ করার সময় পরিমাণ মত লবণ দিতে হবে। সিদ্ধ হলে নামিয়ে পানি ঝরানো পাত্রে ঢেলে নিতে হবে।

দ্বিতীয় ধাপঃ চুলায় হাঁড়ি বসিয়ে গরম হলে ৪ টেবিল চামচ সরিষার তেল দিয়ে আধা কাপ পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে হবে হালকা বাদামি কালার করে। পেঁয়াজ যখন বাদামি কালার হবে তখন রান্না করা ঝুরা মাংস থেকে মাংস নিয়ে সেই পেঁয়াজের মধ্যে দিতে হবে। মাংস সাথে পরিমাণ মত লবণ, মরিচ গুঁড়ো, জিরা গুঁড়ো, গরম মসলার গুঁড়ো, কাঁচামরিচ কুচি, দিয়ে ভালো করে ৫ থেকে ৬ মিনিট ভাজতে হবে। তারপরে চুলা থেকে নামিয়ে নিতে হবে।

তৃতীয় ধাপ: একটি বাটিতে ১ কাপ বেসন, চালের গুড়া, পরিমাণ মত লবণ, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, কালোজিরা, জিরা গুড়া, গরম মসলার গুঁড়া ও পরিমাণমতো পানি দিয়ে একটি ব্যাটার তৈরি করে নিতে হবে।

সিদ্ধ করা চিচিঙ্গার মধ্যে ঝুরা মাংস ভরে দিয়ে পাউরুটি দিয়ে মুখটা বন্ধ করে দিতে হবে।

চুলায় কড়াই বসিয়ে পরিমাণ মত তেল দিতে হবে তেল গরম হলে, চিচিঙ্গার রোল বেসনের গোলায় ডুবিয়ে ডুবোতেলে ব্রাউন কালার করে ভেজে তুলতে হবে। ব্যাস, তৈরি হয়ে গেল মজাদার ঝুরা মাংসের পুর ভরা চিচিঙ্গার রোল।

Leave a Reply