মোবাইল গরম হওয়া থেকে ঠাণ্ডা রাখার উপায়

Share on Facebook

প্রযুক্তির এই যুগে প্রায় সবাই স্মার্টফোন ব্যবহার করেন। কিন্তু স্মার্টফোনের একটি অন্যতম সমস্যা হলো ফোন গরম হয়ে যাওয়া। মাঝে মাঝে ফোন এমন গরম হয়ে যায় যে হাতে ধরা যায় না। 

অনেকেই মনে করেন, স্মার্টফোনের দোষেই হয়তো এমনটা হচ্ছে। কিন্তু তা আসলে ঠিক নয়, বরং আমাদের দোষেই এই সমস্যা দেখা দিতে পারে।

ব্যবহার করার সময়ে অনেকেরই স্মার্টফোন গরম হয়ে যায়। কিন্তু ব্যবহার না করেও যদি মোবাইল গরম হয়, তাহলে তা চিন্তার বিষয়। ফোন গরম হলে তার প্রভাব পড়ে যন্ত্রাংশে, ফলে ফোনের আয়ু কমে।

নিচে কিছু টিপস দেওয়া হলো যেগুলো প্রয়োগ করে এই সমস্যা এড়াতে পারেন।

১) ফোন অতিরিক্ত গরম হওয়া রোধ করার সবচেয়ে সহজ উপায় হলো – আপনার ফোন সূর্যের আলোয় সরাসরি না রাখা। ফোন সূর্যের আলো এবং তাপ ধরে রাখে, ফলে মোবাইল যত বেশি সূর্যের আলো বা তাপে থাকবে, তত বেশি গরম হয়ে যাবে।

২) অনেক সময় আমরা কোনো অ্যাপ ব্যবহারের পর সেটি সম্পূর্ণ বন্ধ না করে মিনিমাইজ করে রেখে দিই। আর ফোনের ব্যাকগ্রাউন্ডে চলমান এই অব্যবহৃত অ্যাপগুলোর ফলে মোবাইল আরও গরম হয়ে যায়। তাই অ্যাপগুলো বন্ধ করুন। এতে আপনার ফোনের ব্যাটারি লাইফও বাড়বে, ফোন গরমও হবে না।

৩) মোবাইলের ব্রাইটনেস বেশি বাড়িয়ে দিলে ব্যাটারির ওপর চাপ পড়ে এবং ফোন গরম হয়ে যায়। তাই এটি করার পরিবর্তে, আপনার ডিভাইসের জন্য একটি anti-glare কভার কিনতে পারেন। এতে আপনি সূর্যের আলোয়ও সহজেই স্ক্রিন দেখতে পারবেন।

৪) এয়ারপ্লেন মোড সর্বদা মোবাইলের বেসিক ফাংশন ব্যবহার করা চালিয়ে যেতে দেয়, কিন্তু অন্যান্য অপ্রয়োজনীয় জিনিসগুলো বন্ধ করে দেয় যা আপনার ব্যাটারির ওপর প্রভাব ফেলতে পারে।

৫) আমরা অনেক সময় মোবাইল চার্জে দিয়েও কারুর সঙ্গে কথা বলি বা অন্য কোনো কাজ করি। কিন্তু এটা করা একেবারেই উচিত নয়। ফোন চার্জে বসানোর সময়ে তাতে কোনো কাজ করবেন না। এতে ফোন গরম হওয়ার প্রবণতা আরও বেড়ে যায়।

৬) ফোনে অতিরিক্ত জিনিস জমা হয়ে থাকলে সেগুলো ডিলিট করুন। হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার বা ইমেলে আসা গাদা গাদা ছবি, ভিডিও, গান ফোনে থাকলে ফোন গরম হতে পারে। যেগুলোর প্রয়োজন নেই সেগুলি ডিলিট করে দিন। এ ছাড়া যে অ্যাপগুলো আপনার কাজে লাগবে না সেগুলোও ফোন থেকে মুছুন। তাতে ফোন ঠাণ্ডা থাকবে।

Leave a Reply