যত বিশেষ দিবস আজ : ১০ অক্টোবর ২০২১

Share on Facebook

এক বছরে দিনের সংখ্যা ৩৬৫টি, কিন্তু উদযাপিত আন্তর্জাতিক ও জাতীয় বিশেষ দিবসের সংখ্যা অগুন্তি। প্রতি দিনই উদযাপিত হয় একাধিক বিশেষ দিবস। বিশেষ দিবস নিয়ে পর্যটনিয়া.কমে শুরু হলো দৈনিক ধারাবাহিক ‘যত বিশেষ দিবস আজ’। 

আজ ১০ অক্টোবর ২০২১, রোববার উদযাপিত হবে যে সব বিশেষ দিবস:

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস
‘অসম বিশ্বে মানসিক স্বাস্থ্য’ প্রতিপাদ্যে আজ ১০ অক্টোবর পালিত হচ্ছে আন্তর্জাতিক মানসিক স্বাস্থ্য দিবস। দিবসটি উপলক্ষ্যে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মানসিক স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৯২ সাল হতে সারা বিশ্বে মানসিক স্বাস্থ্য দিবস পালিত হয়ে আসছে। কিছু দেশে এই দিবসটি  মানসিক রোগ সচেতনতা সপ্তাহের অংশ হিসেবে পালন করা হয়।

বিশ্ব গৃহহীন দিবস
আজ বিশ্ব গৃহহীন দিবস। ওয়ার্ল্ড হোমলেস ডে সংস্থার তথ্য অনুযায়ী সারা বিশ্বে আনুমানিক ১৫০মিলিয়ন মানুষের মাথা গোঁজার মত কোনো ঠাঁই নাই। এটি বিশ্বের জনসংখ্যার ২ শতাংশের সমান।

গৃহহীন মানুষদের আবাসন, খাদ্য, বস্ত্র, স্বাস্থ্য, সংক্রামক রোগ, চিকিৎসা না পাওয়াসহ বহু সমস্যার মুখোমুখি হতে হয়। এছাড়া ঝড়, বৃষ্টি, শীত, তুষারপাত, বন্যাসহ প্রাকৃতিক দুর্যোগে অমানবিক জীবনযাপন করতে হয়। দরিদ্র দেশগুলোর বড় শহরগুলোতে কিছু গৃহহীন মানুষ বস্তি নামক এলাকায় বাস করে। এই বস্তিগুলি জনবহুল এবং জীবনযাত্রার মান অত্যন্ত খারাপ।

উল্লেখ্য, প্রতি অক্টোবরের প্রথম সোমবার উদযাপন করা হয় বিশ্ব বসতি দিবস। ১৯৮৫ সালের ১৭ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের সিদ্ধান্ত অনুযায়ী এই দিবসটি পালিত হয়ে আসছে।

বিশ্ব মৃত্যুদণ্ড বিরোধী দিবস
শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড বিলোপের পক্ষে সমর্থন আদায়ে এবং জনমত গঠনে পালিত হয় বিশ্ব মৃত্যুদণ্ড বিরোধী দিবস।  করে।

এমন একটি বিশ্বাস রয়েছে যে, শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড অপরাধ দমনে এবং আইন -শৃঙ্খলা প্রতিষ্ঠায় সহায়তা করে। এছাড়া মৃত্যুদণ্ড যাবজ্জীবন কারাদণ্ডের তুলনায় কম ব্যয়বহুল। কিন্তু বাস্তবতা ভিন্ন, প্রথমত মৃত্যুদণ্ড অপরাধ কমায় না। মৃত্যুদণ্ডের বিরোধিতা করার আরও একটি কারণ হল এই যে কখনও কখনও নিরীহ মানুষকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। বিশ্বের ৭০ শতাংশের বেশি দেশ অমানবিক এই দণ্ড বাতিল করেছে।

বিশ্ব মঞ্চ ব্যবস্থাপনা দিবস
প্রতি বছর ১০ অক্টোবর পালিত হয় আন্তর্জাতিক মঞ্চ ব্যবস্থাপনা দিবস। মঞ্চ ব্যবস্থাপনার সাথে সম্পৃক্তদের বিশাল কর্মযজ্ঞের স্বীকৃতি স্বরূপ এই দিবসটি পালন করা হয়। ।

বিশ্ব পরিজ দিবস
শিশু ক্ষুধা বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১০ অক্টোবর পালিত হয় বিশ্ব পোরিজ দিবস।

সকালের নাস্তার জন্য পোরিজ একটি জনপ্রিয় আইটেম। বেশিরভাগ মানুষ পোরিজ হিসেবে ওটমিলের কথা ভাবেন। পোরিজে বিভিন্ন ধরণের উদ্ভিদজাত স্টার্চ ব্যবহৃত হয়। এর মধ্যে রয়েছে চাল, গম, বার্লি, ভুট্টা, এবং বেকওয়েট।

পোরিজ প্রেমীরা স্বাদ বাড়াতে পোরিজে দুধ, তাজা ফল, বিশেষ করে ব্লুবেরি বা কলা যোগ করেন। এছাড়া মধু, চিনাবাদামের মাখন, বাদাম, কিসমিস, বেকড আপেল এবং দারুচিনি এবং এমনকি চকোলেট মিশিয়েও পোরিজকে স্বাদে লোভনীয় করে তোলা হয়।

Leave a Reply