যত বিশেষ দিবস আজ : ৬ অক্টোবর ২০২১

Share on Facebook

এক বছরে দিনের সংখ্যা ৩৬৫টি, কিন্তু উদযাপিত আন্তর্জাতিক ও জাতীয় বিশেষ দিবসের সংখ্যা অগুন্তি। প্রতি দিনই উদযাপিত হয় একাধিক বিশেষ দিবস। বিশেষ দিবস নিয়ে পর্যটনিয়া.কমে শুরু হলো দৈনিক ধারাবাহিক যত বিশেষ দিবস‘।

আজ ৬ অক্টোবর ২০২১, বুধবার উদযাপিত হবে যে সব বিশেষ দিবস:

বিশ্ব সেরিব্রাল পালসি দিবস

আজ ৬ অক্টোবর উদযাপিত হবে বিভিন্ন বিশেষ দিবস। এমন কিছু দিবস নিয়েই আজ হতে প্রতিদিন ‘বিশ্ব সেরিব্রাল পালসি দিবস’।

সেরিব্রাল পালসি একধরনের স্নায়বিক সমস্যা, যা একজনের ভারসাম্য ও ভঙ্গিমার অব্যবস্থা ঘটায় বলে হাঁটাচলার ক্ষমতা প্রভাবিত হয়। মস্তিষ্কের গতিবিধি নিয়ন্ত্রণকারী অংশ স্বাভাবিকভাবে বিকশিত হতে না পারলে বা ক্ষতিগ্রস্ত হলে সেরিব্রাল পালসি হয়। গর্ভাবস্থায় চিকেনপক্স, রুবেলা, সাইটোমেগালো ভাইরাস, টক্সোপ্লাসমোসিয়া, জিকা ভাইরাস, সিফিলিসসহ  নির্দিষ্ট কিছু শারীরিক পরিস্থিতি শিশুর সেরিব্রাল পালসির ঝুঁকি বৃদ্ধি করে।

উল্লেখ্য ‘আমিও আছি, আমার কথা আমি বলব’ প্রতিপাদ্য নির্ধারণ করে আজ দেশে প্রথমবারের মতো সরকারিভাবে দিবসটি পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে সমাজকল্যাণ মন্ত্রণালয়  এবং নিউরো—ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট (এনডিডি ট্রাস্ট)- এর উদ্যোগে  আলোচনা সভা, প্রবন্ধ পাঠ ও তথ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রথমবারের মত উদযাপিত  এ দিবসের কার্যযক্রমে উন্নয়ন সহযোগী হিসেবে থাকছে ‘পার্সনস উইথ সেরিব্রাল পালসি ফাউন্ডেশন’।

সরকারি হিসাবে দেশে সেরিব্রাল পালসি প্রতিবন্ধী ব্যক্তির সংখা ৯০ হাজার ৪৪৩ জন। সেরিব্রাল পালসি প্রতিবন্ধীরা এনডিডি ট্রাস্টের মাধ্যমে মাসিক ৭৫০ টাকা হারে ভাতা পাচ্ছেন। এ ধরনের প্রতিবন্ধীদের সমাজের মূল স্রোতে আনার জন্য সমাজসেবা অধিদফতর, প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন ও সংশ্লিষ্ট অন্যান্য দপ্তর কাজ করছে।

 

জাতীয় নুডলস দিবস

আজ যুক্তরাষ্ট্রে উদযাপিত হবে  ‘জাতীয় নুডলস দিবস’। আনুমানিক ৪হাজার বছর আগে চীনে নুডুলসের জন্ম। মার্কো পোলোর কল্যাণে ইউরোপে বিশেষত ইটালিতে নুডুলস জনপ্রিয় হয়ে ওঠে। তবে মার্কো পোলোর আগেই আরব বণিকদের মাধ্যমে নুডুলস ইউরোপে পৌছে ছিলো এবং ইউরোপ হতে আমেরিকায়। প্রবাসী বাংলাদেশীরা এই দিবসটি উদযাপন করতে গিয়ে নিশ্চিতভাবেই খ্যাতিমান রন্ধনশিল্পী কেকা ফেরদৌসীকে মিস করবেন, তিনিই বাংলাদেশে নুডুলসকে জনপ্রিয় করেছেন।

 

জাতীয় পদব্রজে ও বাই সাইকেল যোগে স্কুল গমন দিবস

আমাদের দেশের মতই একটা সময় যুক্তরাষ্ট্রের মানুষ বহুদূর হেঁটে বা বাই সাইকেল চালিয়ে বিদ্যালয়ে যেত। বাবা-দাদাদের ওই সব দিন স্মরণে যুক্তরাষ্ট্র্বে আজ পালিত হবে ‘জাতীয় পদব্রজে ও সাইকেল যোগে স্কুল গমন দিবস’। একই সাথে পালিত হবে ‘জাতীয় ক্রীড়া প্রশিক্ষক দিবস’।

 

কন্যার নিকট অর্থ হস্তান্তর দিবস

২৬ সেপ্টেম্বর সোশ্যাল মিডিয়ার কল্যাণে পালিত হয়েছে আন্তর্জাতিক কন্যা দিবস। আজ ‘কন্যার নিকট অর্থ হস্তান্তর দিবস’এর তথ্যটি কন্যারা জানাতে পারেন অভিভাবকদের। এই বিশেষ দিবসটি জাতীয় পর্যায়ে উদযাপিত হয় যুক্তরাষ্ট্রে। এদিন অভিভাবকরা কন্যা সন্তানকে হাত খরচের বাইরে অতিরিক্ত ডলার উপহার দেন। আমাদের দেশে যেহেতু ডলার নেই সেহেতু টাকা প্রদানের মাধ্যমে দিবসটি উদযাপন করা যেতে পারে।

 

অতিরিক্ত আকার সমাদর দিবস

আজ যুক্তরাষ্ট্রে আরেকটি বিশেষ দিবস উদযাপিত হবে, যাকে বাংলায় বলা যায় ‘জাতীয় অতিরিক্ত আকার সমাদর দিবস’ (Plus Size Appreciation Day)। Plus Size- এর সঠিক বাংলা ‘অতিরিক্ত আকার’ই তো হয়। বিষয়টি ভালো করে বুঝতে হলে গুগলে ‘plus size’ লিখে সার্চ করুন, সমাদরের জন্য প্রাপ্ত বয়স্ক হতে হবে, তা না হলে অতিরিক্ত আকারের ভয়াবহ বিপদের সম্মুখীন হতে পারেন।

Leave a Reply