নারী লিগ যুগে প্রবেশ করছে দেশের দাবা

Share on Facebook

রানী হামিদ, সাবানা পারভীন নিপা, লায়লা আলম, শামীমা আক্তার লিজা, জাকিয়া সুলতানা, তনিমা পারভীন, শারমীন সুলতানা শিরিন, ইয়াসমিন, নাজরানা খান ইভারা দেশের দাবার উজ্জ্বল মুখ। ঘরোয়া ও আন্তর্জাতিক অঙ্গনে দাবার ঘুঁটির চালে দেশের সুনাম ছড়িয়েছেন তারা।
দেশের মেয়েরা বিচ্ছিন্নভাবে বিভিন্ন লিগে অংশ নিলেও কখনো নারী লিগ খেলার অভিজ্ঞতা ছিল না। কারণ মেয়েদের লিগের যে প্রচলনই নেই। অবশেষে বাংলাদেশ দাবা ফেডারেশন নতুন যুগে প্রবেশ করছে মেয়েদের লিগ চালুর মধ্যে দিয়ে।

বুধবার জাতীয় ক্রীড়া পরিষদের পুরোনো ভবনের দাবা কক্ষে ১১ দল নিয়ে লিগ শুরুর মধ্য দিয়ে নারী দাবাড়ুদের ক্যারিয়ারে যোগ হচ্ছে নতুন অভিজ্ঞতা। এই উদ্যোগে সহযোগিতার হাত বাড়িয়েছে আকিজ সিরামিকস। তাদের পৃষ্ঠপোষকতায় হবে প্রথম নারী লিগ।

নারী লিগ উপলক্ষে সোমবার বাংলাদেশ দাবা ফেডারেশনের ক্রীড়া কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পৃষ্ঠপোষক আকিজ সিরামিকসের হেড অব সেলস মোহাম্মদ আশরাফুল হক, বাংলাদেশ দাবা ফেডারেশনের কার্যনির্বাহী কমিটির সদস্য ও নারী দাবা লিগ কমিটির চেয়ারম্যান আঞ্জুমান আরা আকসির, বাংলাদেশ দাবা ফেডারেশনের সদস্য ও নারী দাবা লিগ কমিটির সদস্য সচিব আন্তর্জাতিক অর্গানাইজার মাহমুদা হক চৌধুরী মলি।

দাবা লিগের প্রথম আসরে অংশ নিচ্ছে- বাংলাদেশ পুলিশ, শাহিন চেস ক্লাব, উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব, বাংলাদেশ নৌবাহিনী, তিতাস ক্লাব, শেখ রাসেল চেস ক্লাব, সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাব, রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ, সুলতানা কামাল স্মৃতি পাঠাগার ও বসির মেমোরিয়াল চেস ক্লাব।

প্রতি দলে ৪ জন নিয়মিত ও ২ জন অতিরিক্ত খেলোয়াড় থাকবেন। খেলা হবে রাউন্ড-রবিন লিগ পদ্ধতিতে। অংশগ্রহণকারী সকল দলকে বাংলাদেশ দাবা ফেডারেশন হতে আর্থিক সহযোগিতা প্রদান করা হবে।

 

Leave a Reply