মেনে নেওয়া বা গ্রহণ করার ধাপসমূহ

Share on Facebook

মেনে নেয়া বা Acceptance’ শব্দটার সাথে কমবেশি আমরা সবাই ই পরিচিত। তবে এই acceptance এর রাস্তা পর্যন্ত আসতে আসতে ঠিক কতোটা উত্থান পতনের মধ্য দিয়ে যেতে হয় , সেগুলো নিয়েই কথা বলবো আজ। হারানোর শোক কাটিয়ে উঠে কি করে আবার নতুন করে বাঁচার স্বপ্ন দেখা যায় চলুন একটু আলোচনা করে দেখা যাক-

বিখ্যাত সাইকায়াট্রিস্ট Elizaabeth Kubler Ross এই পুরো প্রসেস টিকে ৫ টি ধাপে ভাগ করেছেন যা Kubler Ross model of grief theory নামে বহুল প্রচলিত। ধাপ ৫টি হলো-

Denial ➡️ Anger ➡️ Burgaining ➡️ Depression ➡️ Acceptance

আপনার সেরে ওঠার সবগুলো ধাপ নিয়ে একে একে আলাপ করবো এবার-

1. Denial : যে মানুষটাকে নিয়ে সারাজীবন একসাথে থাকার স্বপ্ন দেখলেন, সে যখন জীবন থেকে বা পৃথিবী থেকে হারিয়ে যায়, তখন প্রাথমিক ভাবে পুরো ব্যাপারটিকে আপনি সম্পূর্ণ deny করতে চান অথবা অবিশ্বাস করতে চান। আপনি মানতে চান না যে, সে আপনাকে ছেড়ে চলে গেছে। মূলত এটিকেই বলা হয়ে থাকে Denial phase.

2. Anger : যখন আপনি বাস্তবতা মানতে বাধ্য হন বা বুঝে যান যে, সে আসলেই আপনাকে ছেড়ে চলে গেছে, তখন আপনার মনে প্রচন্ডরকম ক্রোধ তৈরি হতে থাকে। নিজের প্রতি, পরিস্থিতির প্রতি বা ভাগ্যের প্রতি। আপনি ব্লেমিং করতে শুরু করেন। এই রাগ থেকে আপনার মাঝে সেল্ফহার্ম করার প্রবণতাও তৈরি হতে পারে।

3. Bargaining : একসময় আপনার রাগ কমে যাবে। আপনি দোষারোপ করা বন্ধ করে এবার চাইবেন যেকোনো ভাবে মানুষটিকে আবারও নিজের জীবনে ফিরিয়ে আনতে। এবং এরজন্য নানান রকম দর কষাকষি করতেও দ্বিধাবোধ করবেন না। যেমন – তুমি এবার ফিরে এলে আমি নিজেকে বদলে দেব, আমি তোমার মনের মতো হবো…এরকম আরো কতো কি! কিন্তু শেষমেশ হয়তো আপনি ব্যর্থ হবেন তাকে ফেরাতে।

4. Depression : এতোগুলো phase পার করতে গিয়ে এবার আপনার মধ্যে ক্লান্তি আসবে, আপনার কাছে জীবনটাকে অর্থহীন বলে মনে হবে। একটু একটু করে আপনি ডিপ্রেশন এর দিকে এগোতে থাকবেন। কারো কারো ক্ষেত্রে অবস্থা এতোটাই খারাপ হতে পারে যে, তাকে শেষমেশ ক্লিনিক্যাল হেল্প নিতে হয়।

5. Acceptance : সব ধাপ পেরিয়ে আসার পর এবার সময় সেই প্রশান্তিময় মুহূর্তের। ঠিক এই ধাপটায় এসে আপনি আপনার অতীতগুলোকে মেনে নিতে শিখবেন। আপনি নিজের মন এবং মগজ দুজনকেই বুঝিয়ে ফেলবেন – ‘Everything happens for a reason and this is perfectly alright.’

 

বিশ্বাস করুন বা না করুন- যেদিন থেকে নিজের দুঃখগুলোকে মেনে নিতে শুরু করবেন, সেদিন থেকেই জীবনটা আপনার কাছে সহজতর কোনো রূপে এসে আবির্ভূত হবে।

৭০০ কোটি মানুষের প্রত্যেকেই যেমন অনন্য, তাই তাদের অনুভূতিগুলোও অনন্য। জরুরী নয় যে, পরপর ৫ টি ধাপই আপনার জীবনে আসতে হবে। হতেই পারে আপনার ‘সেরে ওঠা’র যাত্রাটি তিন বা চার নম্বর ধাপ দিয়ে শুরু হলো এবং আপনি আবারও প্রথম ধাপে ফিরে গেলেন! তবে যে ধাপেই থাকুন না কেন, আপনি কিন্তু ধীরে ধীরে Acceptance এর দিকেই এগিয়ে যাচ্ছেন।

 

নিজের অনুভূতি কে প্রশ্নবিদ্ধ করবেন না কখনো। আপনি একটি ন্যাচারাল প্রসেস এর মধ্য দিয়ে যাচ্ছেন, এবং নির্দিষ্ট সময় পর অবশ্যই সবকিছু ওভারকাম করে উঠবেন। নিজের ওপর বিশ্বাস রাখুন। আপনি চাইলেই এই যাত্রায় জয়ী হওয়া সম্ভব।

 

Leave a Reply