বার্সেলোনা ছাড়তে পারেন ১৪ খেলোয়াড়!

Share on Facebook

লা লিগা জেতার স্বপ্ন নিজেরাই শেষ করেছে বার্সেলোনা। গত কয়েক সপ্তাহ টানা পয়েন্ট হারানোয় শিরোপা জেতার সম্ভাবনা তাদের নেই বললেই চলে। আতলেতিকো মাদ্রিদ ও লেভান্তের সঙ্গে ড্র করার আগে ঘরের মাঠে হেরেছিল গ্রানাদার কাছে। মৌসুম তো এখন শেষ পর্যায়ে, ভাবতে হচ্ছে নতুন মৌসুম নিয়ে। সেই ভাবনায় বড় ধরনের বদল আসতে যাচ্ছে বার্সেলোনায়। স্প্যানিশ ক্রীড়া দৈনিক মুন্দো দেপোর্তিভো যাকে বলছে ‘বিপ্লব’।

সর্বপ্রথম সভাপতি হোয়ান লাপোর্তাকে ভাবতে হচ্ছে প্রধান কোচ রোনাল্ড কোম্যানের ভবিষ্যৎ নিয়ে। ডাচ কোচের অধীনে কোপা দেল রের শিরোপা এলেও শেষ ষোলোতে শেষ হয়েছে বার্সার চ্যাম্পিয়নস লিগ দৌড়। লা লিগা শিরোপার নিষ্পত্তি না হলেও কাতলানদের খুব বেশি সুযোগ নেই। তবে গত মৌসুমের বার্সেলোনাকে যেভাবে দাঁড় করিয়েছেন কোম্যান, বিশেষ করে তরুণ খেলোয়াড়দের নিয়ে সম্ভাবনাময় একটা স্কোয়াড গড়ার কৃতিত্ব অবশ্যই পাবেন ডাচ কোচ।

কোচের ভবিষ্যৎ নিয়ে আলোচনা তো আছেই, সঙ্গে বার্সেলোনা স্কোয়াডেও আসতে পারে বড় ধরনের পরিবর্তন। বার্সেলোনাভিত্তিক ক্রীড়া দৈনিক মুন্দো দেপোর্তিভোরর খবর, সামনের গ্রীষ্মের দলবদলে ন্যু ক্যাম্প ছাড়তে পারেন ১৪ খেলোয়াড়! করোনাভাইরাসে বার্সেলোনার আর্থিক অবস্থা আরও শোচনীয়। অর্থনৈতিক সমস্যা সমাধানে ও ‘ভালো খেলোয়াড়’ দলে ভিড়াতে বর্তমান স্কোয়াড থাকা খেলোয়াড়দের বিক্রি ছাড়া বিকল্প নেই কাতালানদের।

গত শীতকালীন দলবদলে যেমন স্ট্রাইকার কিনতে পারেনি তারা টাকার অভাবে। নতুন মৌসুমে নতুন করে দল গোছাতে হলে কোপ পড়বে বর্তমান স্কোয়াডে। আর তাতে ন্যু ক্যাম্প ছাড়তে হতে পারে ১৪ খেলোয়াড়কে। যাদের মধ্যে আছে বেশ কয়েকটি বড় নাম। মুন্দো দেপোর্তিভো বিক্রির তালিকায় রেখেছে ফিলিপে কৌতিনিয়ো, সামুয়েল উমতিতি, মিরালেম পিয়ানিচ, মার্টিন ব্রাথওয়েট, জুনিয়র ফিরপো, নেতো ও মাথিউস ফের্নান্দেসকে।

এদের কেউ পারফরম্যান্সের কারণে, কেউ আবার টাকার প্রয়োজনে বিক্রি হতে পারেন। তাদের বাইরেও আছে অন্য হিসাব। যে তালিকায় অপ্রত্যাশিত নাম লিওনেল মেসি। গত গ্রীষ্মে তিনি ন্যু ক্যাম্প ছাড়তে চেয়েও পারেননি। চলতি মৌসুম শেষে তো তার চুক্তির মেয়াদই শেষ হয়ে যাচ্ছে। ফ্রি ট্রান্সফারে যেকোনও দলে যাওয়ার সুযোগ থাকবে তার। এখনও পর্যন্ত কাতালান ক্লাবটি তার সঙ্গে ‍চুক্তি নবায়ন করতে পারেনি। ফলে ছেড়ে যাওয়ার তালিকায় থাকছে মেসির নামও!

Leave a Reply