পর্যটন শ্রমিকদের বেতন-ভাতা ও কর্মহীনদের খাদ্য সহায়তা দাবি

Share on Facebook

 

ঈদের আগে পর্যটন শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ এবং
করোনায় কর্মহীনদের জন্য খাদ্য ও নগদ সহায়তার দাবি

১৩৫তম মহান মে দিবস উদযাপনে বাংলাদেশ ট্যুরিজম এন্ড হোটেলস ওয়ার্কার্স-এমপ্লয়িজ ফেডারেশনের উদ্যোগে আজ সকাল ১০ টায় তোপখানা রোডে পর্যটন কর্মীদের মর্যদা, ন্যায্য মজুরি, কর্মঘন্টা ও কর্মপরিবেশ নিশ্চিত করার আন্দোলন শক্তিশালী করার আহবানে শ্রমিক সমাবেশ ও রালি লি অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ ট্যুরিজম এন্ড হোটেলস ওয়ার্কার্স-এমপ্লয়িজ ফেডারেশনের আহবায়ক রাশেদুর রহমান রাশেদ এর সভাপতিত্বে ও সদস্য সচিব আহসান হাবিব বুলবুল এর সঞ্চালনায় অনুষ্ঠিত শ্রমিক সমাবেশে বক্তব্য রাখেন যুগ্ম আহবায়ক খালেকুজ্জামান লিপন, সাহিদুল ইসলাম, ফারহানা ইয়াসমিন, শরীফ আহমেদ, মহিউদ্দিন রিমেল প্রমুখ।
সমাবেশে নেতৃবৃন্দ বলেন, ১৩৫ বছর আগে দৈনিক ৮ঘন্টা কাজের অধিকারের স্বীকৃতি অর্জীত হলেও আজকে আমাদেও সেই অর্জীত অধিকার চুরি হয়ে গেছে। ১৩৫ বছর পরে আমরা দেখি পর্যটন খাতে কর্মরত শ্রমিকদের কর্মঘন্টা, মানসম্মত মজুরি, চাকরির নিরাপত্তা, সংগঠিত বা দরকষাকষির অধিকার কিংবা মর্যদা কোনটিই নেয়। বিলাসবহুল হোটেলে বছরের পর বছর ধরে সার্ভিস দেওয়ার পরেও করোনা সংকটের সময় মহুর্তেই চাকরি নাই, উপার্জন নাই, খাদ্য নাই এরুপ াসহায় অবন্থায় জীবন-যাপন করতে হচ্ছে।

নেতৃবৃন্দ, পর্যটন শিল্পে শ্রম আইন প্রয়োগের ব্যবস্থা করার জন্য সরকারের প্রতি আহবান জানিয়ে বলেন, শ্রম দপ্তরের তদারকি না থাকায় সারা বছর কাজ করার পরও লকডাউনে বন্ধের অজুহাতে মালিকরা হোটেল শ্রমিক-পর্যটন শ্রমিকদের বেতন-বোনাস কিছুই দেবে না। নেতৃবৃন্দ, ঈদের আগে পর্যটন শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধের জন্য হোটেল মালিকদের প্রতি এবং করোনায় কর্মহীনদের প্রয়োজনীয় খাদ্য ও নগদ সহায়তা প্রদানের জন্য সরকারের প্রতি আহবান জানিয়ে বলেন, হারিয়ে যাওয়া অধিকার গুলি পুনঅর্জনের সাথে নতুন অধিকার প্রতিষ্ঠার জন্য পর্যটন খাতে কর্মরত শ্রমিক-কর্মচারীদের মে দিবসের চেতনায় ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলন গড়ে তুলতে হবে।

Leave a Reply