রিয়ালকে হারানোর এখনও ভালো সুযোগ দেখছেন ক্লপ

Share on Facebook

চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকতে রিয়াল মাদ্রিদের বিপক্ষে শেষ আটের ফিরতি পর্বে পাহাড় টপকাতে হবে লিভারপুলকে। কাজটা ভীষণ কঠিন, তবে আশা হারাচ্ছে না তারা। লড়াইয়ের শেষ ধাপ নিজেদের মাঠে হওয়ায় ভালো সুযোগ দেখছেন দলটির কোচ ইয়ুর্গেন ক্লপ।

মাদ্রিদের আলফ্রেদো দি স্তেফানো স্টেডিয়ামে মঙ্গলবার রাতে কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে ৩-১ গোলে হারে লিভারপুল। ভিনিসিউস জুনিয়র ও মার্কো আসেনসিওর গোলে পিছিয়ে পড়ার পর ব্যবধান কমান মোহামেদ সালাহ। তবে কিছুক্ষণ পর আবার ব্যবধান বাড়িয়ে নেন ভিনিসিউস।

ফিরতি পর্বে অ্যানফিল্ডে আগামী বুধবার মুখোমুখি হবে দল দুটি।

ঘরোয়া লিগে সেরা চারে জায়গা পেতে লড়ছে গতবারের চ্যাম্পিয়ন লিভারপুল। সেটা সম্ভব না হলে আগামী মৌসুমে ইউরোপিয়ান শীর্ষ ফুটবলে খেলতে হলে এবার শিরোপা জেতাই হবে দলটির একমাত্র উপায়।

কোন পথটা বেশি চ্যালেঞ্জিং, কোনটাকে পাখির চোখ করবে তারা? এই প্রসঙ্গে না গিয়ে সবখানেই লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিলেন জার্মান কোচ।

“আমাদের সবকিছুর জন্য লড়াই চালিয়ে যেতে হবে। এই ম্যাচের পর আমাদের আর চ্যাম্পিয়ন্স লিগে সুযোগ নেই এবং এখন আমরা অন্য সিদ্ধান্ত নিতে পারি, ব্যাপারটা এমন নয়। প্রিমিয়ার লিগে প্রতি সপ্তাহে আমরা অবস্থার পরিবর্তন করতে পারি না। শেষ পর্যন্ত আমাদের লড়াই চালিয়ে যেতে হবে এবং আমরা সেটাই করব।”

“রিয়ালের জন্য এটা ভালো ফল এবং এতে আমাদের কোনো সুবিধা নেই।…পরের ম্যাচের আগ পর্যন্ত ৩-১ ব্যবধান রিয়ালের জন্য আর ভালো ফল থাকবে না এবং আমাদের জন্যও আর এটা খারাপ থাকবে না কারণ সুযোগ একটা আছেই।”

২০১৯ সালে সেমি-ফাইনালের প্রথম লেগে বার্সেলোনার মাঠে ৩-০ ব্যবধানে হারের পর ঘরের মাঠে ঘুরে দাঁড়িয়েছিল লিভারপুল। তবে এবারের পরিস্থিতি একেবারেই আলাদা। ঘরের মাঠে প্রিমিয়ার লিগে সবশেষ টানা ছয় ম্যাচ হেরেছে দলটি, যে স্বাদ আগে কখনোই পায়নি তারা। পয়েন্ট তালিকায় আছে সাত নম্বরে।

সান্তিয়াগো বের্নাবেউয়ে সংস্কার কাজ চলায় রিয়াল বর্তমানে ঘরের মাঠ হিসেবে ব্যবহার করছে তাদের অনুশীলন গ্রাউন্ড আলফ্রেদো দি স্তেফানো স্টেডিয়ামকে। এখানে খেলা লিভারপুলের জন্য কঠিন ছিল বলে জানালেন ক্লপ। মাঠে দর্শক না থাকলেও নিজেদের মাঠে দল আরও স্বাচ্ছন্দ্য বোধ করবে বলে মনে করেন তিনি।

“দর্শকসহ কিংবা দর্শকহীন, রিয়ালের জন্য অ্যানফিল্ডে কাজটি হবে সত্যিই কঠিন।”

প্রতিপক্ষের মাঠে একটি গোল পাওয়ায় ফিরতি লেগে ক্লপের দলের ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা টিকে আছে ভালোমতোই। ফিরতি পর্বে ২-০ গোলে জিতলে অ্যাওয়ে গোলের সুবিধা নিয়ে পরের রাউন্ডে পা রাখবে ২০১৮-১৯ আসরের চ্যাম্পিয়ন লিভারপুল।

Leave a Reply