প্রকাশিত হয়েছে কবি ও মিডিয়া ব্যক্তিত্ব কাজী রহিম শাহরিয়ার-এর ভিন্নধর্মী গবেষণাগ্রন্থ ‘বাংলা কবিতায় ভ্রমণ ও পর্যটন’

Share on Facebook

এবারের অমর একুশে বইমেলা উপলক্ষে প্রকাশিত হয়েছে কবি ও মিডিয়া ব্যক্তিত্ব কাজী রহিম শাহরিয়ার-এর লেখা পর্যটন বিষয়ক ভিন্ন স্বাদের বই ‘বাংলা কবিতায় ভ্রমণ ও পর্যটন’। বইটির মূল্য ২০০ (দুইশত) টাকা। প্রকাশ করেছে বেহুলাবাংলা। প্রচ্ছদ করেছেন নন্দিত প্রচ্ছদশিল্পী মোমিন উদ্দিন খালেদ। পাওয়া যাচ্ছে রকমারি ডটকম ও বেহুলাবাংলার শো-রুমে।

বইটি সম্পর্কে কবি কাজী রহিম শাহরিয়ার বলেন, ভ্রমণ ও পর্যটন নিয়ে প্রচুর লেখালেখি হয়েছে। বাংলা কবিতায় ভ্রমণ ও পর্যটন বিষয়টিও বিশেষ স্থান দখল করে আছে; অথচ তা প্রায় অজানাই রয়ে গেছে। আমি মনে করেছি, বিষয়টি পাঠকের কাছে উন্মোচিত হওয়া প্রয়োজন। স্বভাবগতভাবেই নতুন নতুন জায়গা দেখার ইচ্ছে প্রায় প্রতিটি মানুষের মাঝে বিপুলভাবে আছে। কিন্তু সব জায়গায় ভ্রমণ করার সুযোগ সব সময় হয় না। তা ছাড়া বর্তমানের ব্য¯ততম জীবনের নানাবিধ প্রতিকূলতার কারণে অনেক ইচ্ছে থাকা সত্তে¡ও কাঙ্খিত অনেক জায়গাতেই ভ্রমণ করা প্রায় অসম্ভব-কিন্তু সে সব জায়গা সম্পর্কে জানার আগ্রহ থেকেই যায়। এই গ্রন্থে সংকলিত বরেণ্য কবিদের রচনায় দেশের উল্লেখযোগ্য পর্যটন-আকর্ষণ/স্থান সমূহের যে মনোগ্রাহী বর্ণনা দিয়েছেন, তাতে সরেজমিনে ওই সব জায়গায় না গিয়েও যে কোন পাঠক এ বইটি পাঠের মাধ্যমে কল্পনায় সে সব জায়গার সুন্দর ছবি দেখতে পারবেন। আধুনিক বাংলা কবিতার জনক মাইকেল মধুসুদন দত্ত, প্রথম বাঙালী নোবেল বিজয়ী বিশ^কবি রবীন্দ্রনাথ ঠাকুর, আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, পল্লীকবি জসীম উদদীন এবং রূপসী বাংলার কবি জীবননানন্দ দাশ থেকে শুরু করে বর্তমান সময়ের তরুণ কবি সহ সর্বমোট ৫০ জন কবির কবিতার উদ্ধৃতি এ বইতে স্থান পেয়েছে। আশা করি, বইটি পড়ে পাঠক ভ্রমণ ও পর্যটন বিষয়ে জ্ঞান অর্জনের পাশাপাশি তাদের কাব্যতৃষ্ণা মেটাতে সক্ষম হবেন।’
একই প্রকাশনা সংস্থা থেকে প্রকাশিত হয়েছে তাঁর মৌলিক প্রেমের কবিতার বই ‘ভেঙে যাওয়া সোনালি চিরুনি’, বাছাই করা কবিতার সংকলন ‘নির্বাচিত কবিতা’, সঙ্গীতের বই ‘রূপালি হৃদয় সোনালি সঙ্গীত’ এবং টিভি সাংবাদিকতা নিয়ে লেখা বই ‘টেলিভিশন সাংবাদিকতা : পরিভাষা ও শব্দকোষ’ ।
এ বইটি ছাড়াও য়ারোয়া বুক কর্ণার থেকে মেলায় আসছে তাঁর ‘কালজয়ী পুরুষ’ কাব্যগ্রন্থের ইংরেজী অনুবাদ। লেখক ও অনুবাদক খায়রুল হাসান অনুদিত এ বইটির প্রচ্ছদ করেছেন বিশিষ্ট শিল্পী আরিফুর রহমান। উল্লেখ্য, এ নিয়ে কাজী রহিম শাহরিয়ার-এর ১৪টি গ্রন্থ প্রকাশিত হয়েছে।

দেশের জনপ্রিয় টিভি চ্যানেল মাই টিভি’তে প্রযোজক (অনুষ্ঠান) হিসেবে দায়িত্ব পালন করছেন কাজী রহিম শাহরিয়ার। এ ছাড়া তিনি মাই টিভি’র পর্যটন বিষয়ক নিয়মিত আয়োজন ‘মাই ট্যুরিজম’ অনুষ্ঠানটি উপস্থাপনা করছেন। তিনি বাংলাদেশ ট্যুরিজম রিসার্চ ইনস্টিটিউট ও বাংলাদেশ ট্যুরিজম এন্ড এভিয়েশন মিডিয়া ফোরাম-এর ফাউন্ডার-প্রেসিডেন্ট। তিনি পর্যটন বিষয়ক ইংরেজী পত্রিকা ‘উইকলি দি ম্যাসেজ বাংলাদেশ’ এর সম্পাদক ও প্রকাশক।

Leave a Reply