বিশ্বের সবচেয়ে উচ্চাকাঙ্খী প্রকল্প নিঅম

Share on Facebook

সৌদি আরবের কর্তৃপক্ষই একে বর্ণনা করেছে বিশ্বের সবচেয়ে উচ্চাকাঙ্ক্ষী প্রকল্প হিসাবে।

মেগা এই শহরের নাম ‘নিঅম’ – দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের বিশাল এলাকা জুড়ে লোহিত সাগরের তীরে গড়ে তোলা হচ্ছে এটি। সৌদি আরব বলছে, ১৬টি অঞ্চল নিয়ে গঠিত হবে নিঅম, আর ৩৩টি নিউইয়র্কের সমান হবে নতুন এই শহরের আকার।

আর নিঅম প্রকল্পের আওতায় শহরের মধ্যে আরেকটি শহর গড়ে তোলার পরিকল্পনা করা হয়েছে – ১০০ মাইল লম্বা বিলাসবহুল যে শহরে পরিচিতি হবে দ্যা লাইন নামে।

লোহিত সাগরের নিকটবর্তী এবং তিরানের সমুদ্র উপকূল, মিসর, ইসরায়েল ও জর্ডানের সীমানার কাছের এই শহরটির আয়তন ২৬ হাজার ৫০০ বর্গকিলোমিটার। বর্তমান প্রকল্পের আওতায় ২০২৫ সালের মধ্যে শহরটিকে শিল্প ও আনুষঙ্গিক সুবিধা (লজিস্টিক) পাওয়ার আকর্ষণীয় অঞ্চল হিসেবে গড়ে তোলা হবে বলে জানিয়েছে সৌদি সরকার। শহরটিকে স্মার্ট সিটি ও পর্যটন কেন্দ্র হিসেবেও গড়ার পরিকল্পনা রয়েছে।

নতুন শহরের পরিকল্পনা তুলে ধরে যুবরাজ বলেন, আমি নিওম’র বোর্ড অব ডিরেক্টরদের চেয়ারম্যান হিসেবে আপনাদের সামনে এসেছি। নিওম’এ ১৭০ কিলোমিটারে ১০ লাখ মানুষ বাস করবে। যেখানে প্রকৃতির সুরক্ষা দেওয়া হবে ৯৫ ভাগ। শহরটি হবে গাড়িমুক্ত, সড়কমুক্ত ও কার্বনমুক্ত। ৫ মিনিট হাঁটার দূরত্ব অতিক্রম করলেই এই নগরের বাসিন্দারা তাদের প্রয়োজনীয় চাহিদা মেটাতে পারবে। কারও অবস্থান থেকে শহরের দূরতম স্থানে পৌঁছাতে সময় লাগবে মাত্র ২০ মিনিট। অবকাঠামো উন্নয়নে খরচ কমানো হবে ৩০ ভাগ অথচ পণ্যের গুনগতমান বাড়ানো হবে ৩০ ভাগ আর এসবই করা হবে শতভাগ নবায়নযোগ্য জ্বালানি সরবরাহের মাধ্যমে। এই শহরটি মানব সভ্যতার নব পরিধির বিপ্লবের পথ উন্মুক্ত করবে। নিওম নিয়ে আমাদের পরিকল্পনা বিস্তৃত, ধীরে ধীরে তা জানানো হবে।

কার্বনমুক্ত দ্যা লাইনে ১০ লাখের বেশি মানুষ বসবাস করতে পারবেন। শহরটি চলবে শতভাগ পরিবেশবান্ধব জ্বালানি দিয়ে।

দু’হাজার আঠারো সালের অক্টোবরে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান সংবাদমাধ্যম ব্লুমবার্গকে বলেছিলেন, নিঅম শহরের প্রথম পর্যায়ের কাজ প্রায় শেষের দিকে। তবে শহরটির সব কাজ শেষ হবে ২০২৫ সালে।

Leave a Reply