নিউজিল্যান্ডের পর্যটনমন্ত্রীর নীতি অবাস্তব

Share on Facebook

কোভিড মহামারীর প্রভাবে ক্ষতিগ্রস্থ পর্যটন খাতের সহায়তায় নিউজিল্যান্ডের পর্যটন মন্ত্রী স্টুয়ার্ট ন্যাশে ৫৪মিলিয়ন ডলার বরাদ্দ ব্যয়ের পরিকল্পনার তীব্র সমালোচনা করেছেন দেশটির প্রধান বিরোধী দল ন্যাশনাল পার্টির পর্যটন মুখপাত্র টড ম্যাকক্লে।

পর্যটন মন্ত্রীর পরিকল্পনাকে অবাস্তব বলে দাবী করে টড ম্যাকক্লে বলেন, মাসের পর মাস তার হাত ধরে অনুরোধ করার পর, অনেক পর্যটন সংস্থার লড়াইয়ের পর, পর্যটন মন্ত্রী স্টুয়ার্ট ন্যাশ অবশেষে ঘোষণা করেছেন কীভাবে সরকার এই খাতের জন্য ৫৪ মিলিয়ন ডলার বরাদ্দ করবে৷ বিদেশী পর্যটক আকৃষ্ট করার জন্য তিনি এই বরাদ্দ ক্যাম্পিং গ্রাউন্ডে হাইড্রোজেন বাস আর চার্জিং স্টেশন সুবিধা প্রদানে ব্যবহার করার ইচ্ছা ব্যক্ত করেছেন যা নিউজিল্যান্ডের পর্যটনে কোনো সুফল বয়ে আনবে না।

নিউজিল্যান্ডের পর্যটনমন্ত্রী স্টুয়ার্ট ন্যাশ

টড ম্যাকক্লে আরও বলেন, কোভিড মহামারীর প্রেক্ষাপটে পর্যটন শিল্প গত তিন বছর ধরে কঠিন সময় অতিক্রম করছে। এই খাতের ব্যবসায়ীদের অনেকে ঋণের বোঝা বহন করছে। হোটেল আর রেস্তোরার দরজা খোলা রাখার জন্য পর্যাপ্ত কর্মী পর্যন্ত নেই। এই পরিস্থিতিতেও পর্যটন মন্ত্রী ব্যাকপ্যাকার পর্যটকের প্রতি আগ্রহী নন এবং ভিজিটর ভিসা বিলম্বের সমাধানে অভিবাসন মন্ত্রীর সাথে কথা বলতে অপারগতা প্রকাশ করেছেন। এসবই প্রমাণ করে যে পর্যটন শিল্প সম্পর্কে তার বাস্তবসম্মত ধারণা নেই।
টড ম্যাকক্লে, জাতীয় পার্টির পর্যটন মুখপাত্র

পর্যটন মন্ত্রী ন্যাশের হাইড্রোজেন বাসের ধারণা লাভজনক উদ্যোগ নয় উল্লেখ করে টড ম্যাকক্লে বলেন, জরুরীভাবে এই সেক্টরে কীভাবে সহায়তা দেওয়া যায় সে সম্পর্কে পর্যটন মন্ত্রীকে একটি বাস্তব ধারণা নিয়ে আসতে হবে।”

প্রসঙ্গত, নিউজিল্যান্ডের অর্থনীতির প্রধান চালিকাশক্তি পর্যটন। কোভিড মহামারীর আগে নিউজিল্যান্ডের জিডিপিতে পর্যটনের প্রত্যক্ষ বার্ষিক অবদান ১৬.৪ বিলিয়ন ডলার যা জিডিপির ৫.৫ শতাংশ। পর্যটনের পরোক্ষ অবদান ছিল ১১.৩ বিলিয়ন ডলার যা নিউজিল্যান্ডের মোট জিডিপির ৩.৮ শতাংশ। নিউজিল্যান্ডের কর্মসংস্থানের অন্যতম প্রধান খাত পর্যটন, কোভিডের আগে এই খাতে ২২৫,৩৮৪ জন প্রত্যক্ষ এবং ১৫৮,৮০২ জন নিযুক্ত ছিল।

Leave a Reply