স্বপ্নের মেট্রোরেল চালু হচ্ছে কবে

Share on Facebook

প্রকল্পের নথি বলছে, মেট্রোরেল দিয়ে ৩৫ মিনিটে উত্তরা থেকে মতিঝিল যাওয়া যাবে। শুরুতে দৈনিক ৪ লাখ ৮৩ হাজার যাত্রী যাতায়াত করতে পারবে।

মেট্রোরেল প্রকল্প নেওয়া হয় ২০১২ সালে। ব্যয় ধরা হয় ২২ হাজার কোটি টাকা। এর সিংহভাগই দিচ্ছে জাপানের আন্তর্জাতিক সহায়তা সংস্থা জাইকা। বাকিটা সরকার দিচ্ছে। প্রথমে ২০১৯ সালে মেট্রোরেল চালুর ঘোষণা দিয়েছিল সরকার। পরে দুই বছর বাড়ানো হয়।

প্রকল্প বাস্তবায়নকারী কোম্পানি ডিএমটিসিএল সূত্র বলছে, আগামী বছরের ডিসেম্বরের মধ্যে আগারগাঁও পর্যন্ত অংশের কাজ পুরোপুরি শেষ করা সম্ভব। কিন্তু মতিঝিল পর্যন্ত কাজ শেষ হতে আরও দুই বছর লাগতে পারে।

জানতে চাইলে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের অধ্যাপক সামছুল হক বলেন, গণপরিবহনের মধ্যে মেট্রোরেল সবচেয়ে জনগুরুত্বপূর্ণ। যত তাড়াতাড়ি চালু হবে, তত মানুষ উপকৃত হবে। প্রকল্প বাস্তবায়নে যত দেরি হবে, তত ছোট গাড়ি, মোটরসাইকেল বাড়তে থাকবে। এগুলো যানজট বাড়ায়।

মেট্রোরেল প্রকল্পের উত্তরে দৃশ্যমান, দক্ষিণে পিছিয়ে থাকার বিষয়ে এই পরিবহন বিশেষজ্ঞ বলেন, একাংশ আগে শেষ হলেও কারিগরি নানা সীমাবদ্ধতার কারণে তা চালু করা যাবে না। তাই পুরোটাই একসঙ্গে শেষ করতে হবে। এর জন্য রাতের পালায় কাজ বাড়িয়ে দিতে হবে। বিশেষ করে শহরের ভেতরে রাতে কাজ করলে মানুষের দুর্ভোগও কমবে।