করোনায় বিশ্বে একদিনে রেকর্ড ৪ লাখ নতুন রোগী শনাক্ত

Share on Facebook

ইউরোপে নতুন করে প্রাদুর্ভাব বৃদ্ধির মধ্য দিয়ে বিশ্বব্যাপী একদিনে রেকর্ড সংখ্যক নতুন করোনাভাইরাস রোগী বেড়েছে। শনিবার প্রথমবারের মতো বিশ্বজুড়ে ৪ লাখেরও বেশি কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে বলে বার্তা সংস্থা রয়র্টাস জানিয়েছে । ইউরোপ প্রথম প্রাদুর্ভাব সফলভাবে সামাল দিলেও সম্প্রতি ফের নতুন করোনাভাইরাসের উপকেন্দ্র হয়ে উঠেছে। মহাদেশটিতে গত সপ্তাহে প্রতিদিন গড়ে ১ লাখ ৪০ হাজারেরও বেশি রোগী শনাক্ত হয়েছে।

একটি অঞ্চল হিসেবে ইউরোপে প্রতিদিন ভারত, ব্রাজিল ও যুক্তরাষ্ট্রের সম্মিলিত সংখ্যার চেয়েও বেশি রোগী শনাক্ত হচ্ছে। রয়টার্সের বিশ্লেষণ অনুয়ায়ী, এখন বিশ্বজুড়ে প্রতি ১০০ জন আক্রান্তের মধ্যে ৩৪ জন ইউরোপীয় দেশগুলোর বাসিন্দা। প্রতি ৯ দিনে এখানে ১০ লাখ নতুন সংক্রমণ শনাক্ত হচ্ছে। মহামারী শুরু হওয়ার পর থেকে ইউরোপে এ পর্যন্ত ৬৩ লাখেরও বেশি রোগী শনাক্ত হয়েছে।
ইউরোপের নতুন আক্রান্তদের মধ্যে যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, নেদারল্যান্ড ও স্পেনেই প্রায় অর্ধেক রোগী শনাক্ত হয়েছে বলে রয়টার্সের টালি থেকে জানা গেছে। দৈনিক ১৯ হাজার ৪২৫ জন নতুন রোগী নিয়ে ইউরোপে নতুন আক্রান্তের এক সপ্তাহের গড়ে শীর্ষে আছে ফ্রান্স; এরপর যথাক্রমে যুক্তরাজ্য, রাশিয়া, স্পেন ও নেদারল্যান্ডে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে। বেশ কয়েকটি ইউরোপীয় দেশে স্কুল বন্ধ করে দেওয়া হচ্ছে। বিশ্বজুড়ে মোট কোভিড-১৯ রোগীর ২৭ শতাংশ নিয়ে সবচেয়ে আক্রান্ত এলাকা লাতিন আমেরিকা; এরপর এশিয়া, উত্তর আমেরিকা ও ইউরোপের অবস্থান বলে জানিয়েছে রয়টার্স।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, ৮০ লাখ ৭৬ হাজার ১০৩ জন আক্রান্ত নিয়ে ও ২ লাখ ১৮ হাজার ৮৬৯টি মৃত্যু নিয়ে উভয় তালিকায় শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। ৭৪ লাখ ৩২ হাজার ৬৮০ জন আক্রান্ত নিয়ে এই তালিকায় বিশ্বে দ্বিতীয় স্থানে আছে ভারত। সেপ্টেম্বরের তুলনায় চলতি মাসে ভারতে নতুন আক্রান্তের সংখ্যা কমেছে। আক্রান্তের তালিকায় তৃতীয় স্থানে থাকা ব্রাজিলে কোভিড-১৯ রোগীর সংখ্যা ৫২ লাখ ৩০০ জন। দেড় লাখেরও বেশি মৃত্যু নিয়ে এই তালিকায় যুক্তরাষ্ট্রের পরেই আছে দেশটি। বিশ্বে শুধু এই তিনটি দেশেই করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ৫০ লাখ ছাড়িয়েছে।

One thought on “করোনায় বিশ্বে একদিনে রেকর্ড ৪ লাখ নতুন রোগী শনাক্ত

Leave a Reply

Your email address will not be published.

55 + = 59