এ পি জে আবদুল কালামের আজ জন্মদিন

Share on Facebook

ভারতের সাবেক রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালামের আজ জন্মদিন। ১৯৩১ সালের ১৫ অক্টোবর তামিলনাড়ুর রামেশ্বরম উপকূলীয় এলাকায় দরিদ্র জেলে জয়নালাবুদ্দিনের ঘরে জন্মেছিলেন তিনি। বাবা-মা ছোট বয়সেই আদর করে নাম রেখেছিলেন আবুল পাকির জয়নুল আবদিন আবদুল কালাম। বাবা জয়নালাবুদ্দিন ছিলেন এক সাধারণ মৎস্যজীবী। স্কুলে পড়ার সময় থেকেই রোজগারের তাগিদে খবরের কাগজ বিক্রি করতে হতো আবদুলকে। স্কুল পাশ করে কলেজে পড়ার জন্য একটা বৃত্তি পান তিনি।

১৯৫৪ সালে সেখান থেকেই পদার্থবিদ্যায় স্নাতক। তার পর ফের স্কলারশিপ নিয়ে চেন্নাইয়ে। পড়তে শুরু করেন এয়ারোস্পেস ইঞ্জিনিয়ারিং। তাঁর স্বপ্ন ছিল ভারতীয় বায়ুসেনায় বিমানচালক হবেন। বিমানচালক হয়ে ওঠা হল না। তবে নিজের অদম্য চেষ্টায় তিনি হয়ে উঠলেন ভারতের ‘মিসাইল ম্যান’। ১৯৯৮ সালে পোখরান বিস্ফোরণ পরীক্ষার অন্যতম কারিগর ছিলেন তিনি। ব্যালাস্টিক মিসাইল ও উৎক্ষেপণ যান তৈরিতে বিশেষ অবদানের জন্যই তাঁকে ‘মিসাইল ম্যান’ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়।
২০০২ থেকে ২০০৭ সাল পর্যন্ত দক্ষতার সঙ্গে তিনি ভারতের রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেছেন। তাঁর সময়ে রাষ্ট্রপতি ভবনের দরজা সর্বসাধারণ, বিশেষ করে বাচ্চাদের জন্যখুলে দেওয়া হয়েছিল। ছেলে-বুড়ো,বিজ্ঞানী-শিক্ষক সকলের কাছেই তিনি ছিলেন ‘সর্বসাধারণের রাষ্ট্রপতি’।

ভারতের প্রেসিডেন্ট হওয়ার আগে দীর্ঘ চার দশক একজন বিজ্ঞানী ও প্রশাসক হিসেবে তিনি মিসাইলের ওপর গবেষণা করেছেন। ব্যালাস্টিক মিসাইল ও উৎক্ষেপণ যান তৈরিতে বিশেষ অবদানের জন্যই তাঁকে ‘মিসাইল ম্যান’ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। এ পি জে আবদুল কালামে অর্জন করেন ভারত সরকারের সম্মাননা ‘পদ্মভূষণ’ ও ‘ভারতরত্ন’ উপাধি। ২০১৫ সালের ২৭ জুলাই মেঘালয়ের শিলংয়ে জীবনের শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published.

− 6 = 2