বারবার গরম করা চা পান করার ক্ষতি

Share on Facebook

আমাদের দৈনন্দিন জীবনে সাধারণত আমরা বাসায় রান্না করার পরে সময় বাঁচানোর জন্য সেই খাবার আবার পরের দিনের জন্য ফ্রিজে রেখে দিয়ে পরদিন সেই খাবার পুনরায় গরম করেই খাই। তবে, কিছু কিছু খাবার বারবার গরম করে খাওয়া মারাত্মক ক্ষতিকর। এতে আমাদের স্বাস্থ্য ঝুঁকি অনেক গুণ বেড়ে যায়। তার মধ্যে অন্যতম একটি পানীয়  হলো চা।

এটা আমাদের অনেকেরই জানা যে একবার চা বানানোর পর তা ঠাণ্ডা হয়ে গেলে পুনরায় গরম করা উচিত নয়। কারণ চায়ের মধ্যে ট্যানিক অ্যাসিড থাকে। তৈরি করা চা ফের গরম করে পান করলে লিভারের ক্ষতি হতে পারে।কারণ লম্বা সময় ফেলে রাখলে চায়ে বিষক্রিয়া সৃষ্টিকারী ব্যাক্টেরিয়া জন্মায়। আর চিনি মেশানো দুধ চায়ে ব্যাক্টেরিয়ার বংশবিস্তার হয় তুলনামূলক দ্রুত গতিতে। তাই ফেলে রাখা দুধ চা আরও বেশি ক্ষতিকর।শুধু গরম করলেই এই ব্যাক্টেরিয়া ধ্বংস হয় না। আর তা পান করলে ডায়রিয়া, পেট ব্যথা, বমিসহ অন্যান্য হজমজনীত সমস্যা দেখা দিতে পারে।

চায়ের রং ও স্বাদের পেছনে প্রধান ভূমিকা পালন করে ‘ট্যানিস’ নামক এক ধরনের ‘পলিফেনল’ ধরনের উপাদান। হাঁড়িতে চা লম্বা সময় ফেলে রেখে পরে তা আবার গরম করলে চায়ে অতিরিক্ত ‘ট্যানিস’ মিশে যায়, যে কারণে চা তেতো লাগে।

খাদ্য গবেষকরা মনে করেন, বারবার গরম করা চা পান করলে খাদ্যনালীতে ক্যানসার হওয়ার সম্ভাবনা বাড়ে। দুই মিনিটের বেশি সময় ধরে চা গরম করা হলে চায়ে থাকা ক্যাফিন ও ট্যানিন দুটোই নষ্ট হয়ে যায়।

একই চা বারবার ফোটালে পাতায় মিশে থাকা কীটনাশক চায়ের মধ্যে দ্রবীভূত হতে শুরু করে। চায়ের মাধ্যমে তা শরীরে প্রবেশ করে। চা ও দুধের মধ্যে এক ধরনের ব্যাকটেরিয়া ও ফাংগাস থাকে, যা গরম করলে বৃদ্ধি পায়। ব্যাকটেরিয়াযুক্ত চা দীর্ঘদিন খেলে চোখের গ্লুকোমায়, স্নায়ুতে প্রভাব ফেলে। এতে স্মৃতিশক্তি, দৃষ্টিশক্তি কমে যেতে পারে।চায়ের মধ্যে থাকে উপকারী অ্যান্টি অক্সিডেন্ট ক্যাথেচিন। দুধে থাকে কেসিন জাতীয় প্রোটিন। দুধ মিশিয়ে চা বারবার গরম করলে ক্যাথেচিন ও কেসিন মিশে গিয়ে চায়ের উপকারিতা নষ্ট করে।

তাই চা পান করার সময় এ বিষয়গুলোতে সতর্ক থাকতে হবে।বারবার একই চায়ের পাতা দিয়ে তৈরি করা চা পান নয় কিংবা এক থেকে দেড় মিনিটের বেশি সময় ধরে  চা ফোটানোও চলবে না।

Leave a Reply