করোনা এবং “বাঁধাকপি”

Share on Facebook

ওয়ার্ল্ডও মিটারের তথ্য মতে, কোভিড-১৯ এ সারা বিশ্বে এখন পর্যন্ত দেড় কোটির বেশি মানুষ আক্রান্ত হয়েছে। আর ভাইরাসটির প্রাণঘাতী থাবায় মৃত্যু হয়েছে অন্তত ৬ লাখের বেশি মানুষের। করোনা ভাইরাসের সঙ্গে লড়াইয়ে উঠে পড়ে লেগেছে বৈশ্বিক গবেষকরা। প্রতিদিনই সামনে আসছে নতুন নতুন গবেষণা। তবে এবার এক গবেষণা বলছে, করোনা ভাইরাসের সঙ্গে লড়াইয়ে সহায়ক ভূমিকা রাখতে সক্ষম বাঁধাকপি।

বাধাকপি ফাইটোকেমিক্যালসের অন্যতম উৎস, যা শরীর ও ত্বকের কোষকে প্রদাহের হাত থেকে রক্ষা করে।বাধাকপিতে প্রচুর পরিমান ভিটামিন সি এবং শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা দেহে রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে যে, যাঁরা নিয়মিত বাঁধাকপি খান তাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা অন্যদের তুলনায় অনেক বেশি।

ফ্রান্সের একটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জিন বুউসকুয়েট বলেছেন, করোনায় আক্রান্তদের জন্য খাদ্যাভ্যাস একটি গুরুত্বপূর্ণ বিষয়। আমি নিজেও আমার খাদ্য তালিকায় পরিবর্তন করেছি। তাতে আমি প্রতি সপ্তাহে তিন থেকে চার দিন বাঁধাকপি খেয়ে থাকি। করোনা রোগীদের জন্য রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোটাই বড় কথা।

সোমবার সাউথ চায়না মর্নিং পোস্ট নামের এক গণমাধ্যমের প্রতিবেদনে ফ্রান্সের গবেষকদের এ তথ্য উঠে আসে। বলা হয়, কোভিড-১৯ প্রতিরোধে বাঁধাকপি কার্যকর ভূমি রাখছে। এতে করোনা ভাইরাসে আক্রান্তদের দেহের জটিল সমস্যাগুলো কিছুটা হলেও কমে আসছে।

Leave a Reply