২০১৯ সালে ভ্রমণের জন্য শীর্ষে সিঙ্গাপুর এয়ারলাইনস

Share on Facebook

সময়ের সাথে পাল্লা দিয়ে জীবন এগিয়ে নিতে দিনে দিনে বাড়ছে বিমান ভ্রমণের চাহিদা। মানুষ এখন যেকোনো সময়ের তুলনায় বিমান ভ্রমণ বেশি করছে। ক্রমবর্ধমান চাহিদার ফলে বিমান সংস্থাগুলোর মধ্যেও যাত্রী আকর্ষণের প্রতিযোগিতা বাড়ছে। ফলে বিমান সংস্থাগুলোও যাত্রীসেবা বাড়িয়ে থাকতে চাইছে পছন্দের তালিকায় শীর্ষে।

অস্ট্রেলিয়া ভিত্তিক বিমান চলাচল নিরাপত্তা ও পণ্য রেটিং সংস্থা এয়ারলাইন রেটিংস ডটকম তাই ২০১৯ সালে ভ্রমণে কোন এয়ারলাইনস জুতসই হতে পারে সেই তালিকা তৈরি করেছে। এতে শীর্ষে আছে সিঙ্গাপুর এয়ারলাইনস।

গত মাসে সিঙ্গাপুর থেকে নিউ ইয়র্কে বিশ্বের দীর্ঘতম বিরতিহীন বাণিজ্যিক ফ্লাইট চালু করেছে এই আকাশসেবা সংস্থা। এবার এয়ারলাইন অব দ্য ইয়ার খেতাব পেলো সিঙ্গাপুর এয়ারলাইনস। এর আগে এ বছর মর্যাদাসম্পন্ন স্কাইট্র্যাক্সের এয়ারলাইন অব দ্য ইয়ার অ্যাওয়ার্ড জেতে সিঙ্গাপুর এয়ারলাইনস। এয়ারলাইন রেটিংস ডটকমের সেরা ফার্স্ট ক্লাস পুরস্কারও জেতেছে এই সংস্থা।

গত পাঁচ বছর এয়ারলাইন রেটিংস ডটকমের এয়ারলাইন এক্সিলেন্স অ্যাওয়ার্ডসে একটানা শীর্ষে ছিল এয়ার নিউজিল্যান্ড। এবার এই সংস্থা নেমে গেছে দুই নম্বরে। নিঃসন্দেহে এটি তাদের জন্য হতাশার। তবে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দীর্ঘতম ফ্লাইটের দিক দিয়ে সেরা হয়েছে এয়ার নিউজিল্যান্ড।

অস্ট্রেলীয় এয়ারলাইন কানটাস টানা দ্বিতীয় বছরের মতো সেরা লাউঞ্জ স্বীকৃতি পেয়েছে। একই দেশের ভার্জিন অস্ট্রেলিয়া আছে পাঁচ নম্বরে। এটি সেরা কেবিন ক্রু খেতাবও জয় করেছে। তালিকার চার নম্বরে থাকা কাতার এয়ারওয়েজ সেরা হয়েছে ক্যাটরিং ও বিজনেস ক্লাস শাখা দুটিতে।

এছাড়াও ছয় নম্বরে জায়গা করে নেওয়া দুবাইয়ের এমিরেটসের ইনফ্লাইট বিনোদনের প্রশংসা করেছে এয়ারলাইন রেটিংস কর্তৃপক্ষ। জাপানের অল নিপ্পন এয়ারওয়েজ সাত নম্বরে ও জাপান এয়ারলাইনস আছে এয়ারলাইন রেটিংস ডটকমের তালিকায় ১০ নম্বরে। তাইওয়ানের ইভিএ এয়ার ৮ নম্বরে ও হংকংয়ের ক্যাথে প্যাসিফিক এয়ারওয়েজ জায়গা পেয়েছে ৯ নম্বরে।

এয়ারলাইন রেটিংস ডটকমের এডিটর-ইন-চিফ জিওফ্রে থমাস জানান, মুগ্ধকর প্রথম শ্রেণীর স্যুট থেকে শুরু করে আরামদায়ক ইকোনমি আসন আর সুস্বাদু খাবারের সম্মিলন রয়েছে এমন এয়ারলাইনসগুলোকে রাখা হয়েছে তালিকায়। বিমানবহরের বয়স, যাত্রীদের পর্যালোচনা, লাভজনক অবস্থা, বিনিয়োগ রেটিং, কর্মীদের সম্পর্ক ও সুযোগ-সুবিধার ধরনসহ ১২টি মানদণ্ডকে প্রাধান্য দিয়েছে এয়ারলাইন রেটিংস। এছাড়া বড় বড় আন্তর্জাতিক এভিয়েশন শিল্প ও সরকারি নিরাপত্তা নিরীক্ষা করে দেখা হয়েছে।

Leave a Reply