সৌদি থেকে ফিরলেন আরও ৩৮৮ বাংলাদেশি

Share on Facebook

করোনাভাইরাসের মহামারীর মধ্যে সৌদি আরব থেকে ফিরলেন আরও ৩৮৮ জন বাংলাদেশি । রোববার রাত ৯টা ৩৫ মিনিটে তারা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে রিয়াদ থেকে ঢাকায় পৌঁছান বলে বিমানের জনসংযোগ শাখার উপ মহা ব্যবস্থাপক তাহেরা খন্দকার জানান।

মহামারীর মধ্যে গত মার্চ থেকে সৌদি আরবের সঙ্গে বিভিন্ন দেশের আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকায় অনেক বাংলাদেশি সেখানে আটকা পড়েন।

এ অবস্থায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় সৌদি আরবের রিয়াদ ও জেদ্দা থেকে দুটি বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হয়।
জেদ্দা থেকে বিমানের দ্বিতীয় বিশেষ ফ্লাইটটি আগামী ১ জুলাই ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে বলে দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়েছে।

সৌদি আরবে অবস্থানরত বাংলাদেশিদের মধ্যে যারা দেশে ফিরতে ইচ্ছুক, গত ১১ মার্চ থেকে তাদের আবেদন নেওয়া হচ্ছিল দূতাবাসে। এ পর্যন্ত প্রায় ৩৫০০ জন বাংলাদেশি দেশে ফেরার জন্য নাম নিবন্ধন করেছেন বলে দূতাবাসের কর্মকর্তারা জানান।

রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, “সৌদি আরবে প্রায় ২১ লাখ বাংলাদেশি বসবাস করেন, অনেকেই জরুরি পারিবারিক প্রয়োজনে দেশে ফিরতে চান, অনেক অসুস্থ প্রবাসী রয়েছেন, অনেকে ভিজিট ভিসায় এসে দেশে ফিরে যেতে পারছে না, আমরা সবার কথা ভেবে এই উদ্যোগ গ্রহণ করেছি।
“করোনাভাইরাসের প্রাদুর্ভাবের এই সময়ে আমরা অভিবাসী বাংলাদেশিদের সকল প্রকার সুযোগ সুবিধা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছি।”

যারা দেশে ফিরেছেন, তাদের করোনাভাইরাস পরীক্ষার সনদ দেখিয়ে বিমানে উঠতে হয়েছে। ঢাকায় নামার পর বিমানবন্দরেও তা জমা দিতে হয়েছে। সেই সঙ্গে দেশে ফেরার পর ১৪ দিনের কোয়ারেন্টিনের নিয়মও তাদের মানতে হবে।

Leave a Reply