বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে এটিজেএফবি’র আয়োজনে ট্যুরিজম ফেস্ট

Share on Facebook

আজ বিশ্ব পর্যটন দিবস।  পর্যটন শিল্প বিকাশে তথ্য প্রযুক্তি’- এই মূল প্রতিপাদ্যে এ বছর পালিত হচ্ছে বিশ্ব পর্যটন দিবস। পর্যটন শিল্পের বিকাশ ও ফলপ্রসূ উন্নয়নে তথ্য প্রযুক্তির উপর গুরুত্বারোপ করা হয়েছে। জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার (ইউএনডব্লিউটিও) উদ্যোগে ১৯৮০ সাল থেকে ২৭ সেপ্টেম্বর দিবসটি পালন করা হয়।

জনসাধারণের মধ্যে পর্যটন বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এবারও বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশে দিবসটি নানা আয়োজনে পালিত হবে। রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী দিবসটি উপলক্ষে পৃথক বাণীতে ‘বাংলাদেশ বিপুল পর্যটন সম্ভাবনার দেশ’ উল্লেখ করে  সংশ্লিষ্ট সকলকে প্রযুক্তিগত উত্তরণ ঘটিয়ে দেশের পর্যটন শিল্পের উন্নয়নে একসাথে কাজ করার আহ্বান জানিয়েছেন।

প্রতিবছরের মতো এবারও বাংলাদেশ পর্যটন কর্পোরেশন ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ডসহ বিভিন্ন পর্যটন সংস্থা দিবসটি উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে।

আজ বিকেলে রাজধানীর ধানমন্ডির রবীন্দ্র সরোবরে শুরু হতে যাচ্ছে ‘ট্যুরিজম ফেস্ট ২০১৮’। তিন দিনের এই আয়োজন চলবে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত। বিকাল সাড়ে ৩টায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী একেএম শাহজাহান কামাল। এভিয়েশন অ্যান্ড ট্যুরিজম জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশ (এটিজেএফবি) এর আয়োজনে ‘ট্যুরিজম ফেস্ট ২০১৮’তে সার্বিক সহযোগিতায় আছে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড। বাংলাদেশ পর্যটন করপোরেশন, টোয়াব ও আটাব এই উৎসবটির সহযোগী আয়োজক ।

উৎসবের দ্বিতীয় দিন ২৮ সেপ্টেম্বর বিকাল ৪টায় বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে বিশেষ আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হক।

২৯ সেপ্টেম্বর বিকাল ৪টায় উৎসবের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন।

উৎসবকে কেন্দ্র করে প্রতিদিন বিকাল ৫টায় রয়েছে বর্ণিল সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে আদিবাসী ও ফোক নৃত্যের পাশাপাশি থাকছে লালন, বাউল ও জনপ্রিয় সংগীতশিল্পীদের পরিবেশনা।

এ উৎসবের টাইটেল স্পন্সর হিসেবে আছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং পাওয়ার্ড বাই ইউএস বাংলা এয়ারলাইন্স। সহ-পৃষ্ঠপোষকতায় আছে নভোএয়ার, রংধনু গ্রুপ, রিজেন্ট এয়ারওয়েজ ও দ্য ওয়ে ঢাকা। এছাড়া ফুড পার্টনার ওয়েল ফুড ও মিডিয়া পার্টনার ডিবিসি নিউজ।

প্রসঙ্গত, বিশ্বব্যাপী পর্যটন শিল্পের টেকসই উন্নয়নে তথ্য আর আধুনিক প্রযুক্তির ব্যবহার ও অবদান সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষে  এবছর “ট্যুরিজম এন্ড দ্যা ডিজিটাল ট্রান্সফরমেশন” প্রতিপাদ্য নির্ধারণ করেছে জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থা। পর্যটন শিল্পের উন্নয়ন ও প্রসারে আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বৈপ্লবিক রূপান্তরণ ঘটানোর আহ্বান জানিয়ে বিশ্বব্যাপী পালিত হচ্ছে এ দিবস।

Leave a Reply