বৃটেনে করোনায় বেশি মৃত্যু ঝুঁকিতে বাংলাদেশিরাও

Share on Facebook

যুক্তরাজ্যে করোনা ভাইরাসে শেতাঙ্গদের তুলনায় বাংলাদেশিসহ এশিয়ান ও কৃষ্ণাঙ্গদের মৃত্যুর ঝুঁকি অনেক বেশি। শ্বেতাঙ্গদের তুলনায় প্রায় দ্বিগুণ সংখ্যায় মৃত্যু হতে পারে দক্ষিণ এশীয় বংশোদ্ভুতদের। বৃহস্পতিবার ব্রিটিশ পরিসংখ্যান কার্যালয় এক প্রতিবেদনে এই আশঙ্কার কথা জানিয়েছে।

যুক্তরাজ্যে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে। আক্রান্ত দুই লাখেরও বেশি। গণমাধ্যম বলছে, এ পর্যন্ত দেশটিতে ১২২ অভিবাসী বাংলাদেশির মৃত্যু হয়েছে।

যুক্তরাজ্যে পরিসংখ্যানগতভাবে শেতাঙ্গদের তুলনায় বাংলাদেশি, পাকিস্তানি, ভারতীয় ও মিশ্র জাতিগোষ্ঠীর মধ্যে কোভিড-নাইন্টিন এ মৃত্যুর ঝুকি বেশি। আর্থ-সামাজিক উপাদানকে মডেল হিসেবে ব্যবহার করে এটা বের করা হয়েছে।

ব্রিটিশ পরিসখ্যান দপ্তর জানিয়েছে, করোনায় শেতাঙ্গদের চেয়ে ৪ দশমিক ২ গুণ কৃষ্ণাঙ্গ পুরুষ মারা যেতে পারে। নারীদের বেলায় এই সম্ভাবনা ৪ দশমিক ৩ গুণ বেশি। সমন্বিত মডেলে বলা হয়েছে, শেতাঙ্গদের তুলনায় কৃষ্ণাঙ্গ নারী ও পুরুষের মধ্যে করোনায় মৃত্যুর ঝুঁকি ১ দশমিক ৯ গুণ বেশি। মডেল অনুযায়ী বাংলাদেশি ও পাকিস্তানিদের ক্ষেত্রে এই ঝুঁকি ১ দশমিক ৮ গুণ বেশি। ভারতীয়দের এ ঝুঁকি এক দশমিক চার এবং চীনাদের ক্ষেত্রে এ ঝুকি শূন্য দশমিক আট গুন বেশি।

এর আগেও কয়েকটি গবেষণায় যুক্তরাজ্যে শ্বেতাঙ্গদের চেয়ে কৃষ্ণাঙ্গদের মধ্যে করোনাভাইরাসে মৃত্যুহার বেশি দেখা গেছে। যুক্তরাষ্ট্রের গবেষণায়ও দেখা গেছে, আফ্রিকান আমেরিকানরাই করোনা মৃত্যুর বেশি ঝুকিতে আছে।

করোনাভাইরাস নিয়ে তেমন সচেতন বা সতর্ক না থাকা এবং আর্থ-সামাজিক সুবিধা বঞ্চিত হওয়াসহ আরো নানা কারণ এর পেছনে কাজ করছে বলেই মনে করছেন গবেষকরা। পাশাপাশি কৃষ্ণাঙ্গ-শ্বেতাঙ্গর মধ্যে স্বাস্থ্যখাতসহ বিভিন্ন ক্ষেত্রে যে অসমতা বিরাজ করছে তাতেই পরিস্থিতি আরো খারাপের দিকে যাচ্ছে বলে মনে করছেন তারা।

Leave a Reply