কিমের মেয়ের বিলাসবহুল জীবন

Share on Facebook

কিমের মতো তার পরিবার নিয়েও মানুষের ব্যাপক আগ্রহ আছে। বিষয়টা হয়ত বুঝতে পেরেছেন কিম। তাইতো গত সপ্তাহে প্রথমবারের মতো নিজের মেয়েকে প্রকাশ্যে আনেন উত্তর কোরিয়ার শাসক কিম জং উন।

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনকে নিয়ে আগ্রহের কমতি নেই মানুষের। পশ্চিমের চোখে তিনি একজন ক্ষেপাটে শাসক। ক’দিন পর পর মিসাইল উৎক্ষেপণ করে বিশ্বকে চমকে দেন এই কিম। নিজ দেশ উত্তর কোরিয়া থেকে খুব একটা বের হন না কিম। এ কারণে চিরশত্রু দক্ষিণ কোরিয়া আর তাদের মিত্র দেশগুলোর মাধ্যমেই উত্তর কোরিয়ার হালচাল জানতে পারে বিশ্ব।

কিমের মতো তার পরিবার নিয়েও মানুষের ব্যাপক আগ্রহ আছে। বিষয়টা হয়ত বুঝতে পেরেছেন কিম। তাইতো গত সপ্তাহে প্রথমবারের মতো নিজের মেয়েকে প্রকাশ্যে আনেন উত্তর কোরিয়ার শাসক কিম জং উন। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ তার মেয়ে কিম জু আয়ের কয়েকটি ছবি প্রকাশ করেছে। এতে কিমকে দেখা যায় মিসাইল উৎক্ষেপণের সময় মেয়ের হাত ধরে আছেন।

নিউ ইয়র্ক পোস্টের প্রতিবেদনে বলা হয়, কিমের মেয়ে কিম জু আয়ে’র বয়স ৯। ব্যাপক বিলাসীতার মধ্যে কাংওন প্রদেশের উপকূলীয় শহর ওনসানের একটি বিলাসবহুল প্রাসাদে বেড়ে উঠছে সে।

নিউ ইয়র্ক পোস্ট বলছে, প্রাসাদটি অনেকটা আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার মার-লাগো বাড়ির মতো। এই প্রাসাদে আছে সুইমিং পুল, টেনিস কোর্ট, ওয়াটার স্লাইড এবং দুটি স্টেডিয়াম।

ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার মার-লাগো বাড়ি

প্রতিবেদনে আরও বলা হয়, পুরো উত্তর কোরিয়াজুড়ে কিমের পরিবারের ১৫টি বিলাসবহুল প্রাসাদ আছে। এসবে মাটির নিচ দিয়ে চলাচলের সুবিধার জন্য রয়েছে টানেল; যেখানে রেলগাড়িও চলাচল করতে পারে। বিদেশি গোয়েন্দাদের চোখ ফাঁকি দিতেই এসব ব্যবহার করেন কিমের পরিবার।

এসব বিবেচনায় আমেরিকার অলাভজনক বেসরকারি সংস্থা স্টিনসন সেন্টারের ফেলো ও উত্তর কোরিয়া বিশেষজ্ঞ মাইকেল ম্যাডেন বলেন, ‘কিমের মেয়ের জীবনটা আসলেই খুব সুন্দর!’

কিমের সন্তানদের সঙ্গে গৃহকর্মীদের ভালো সম্পর্ক রয়েছে। তারা বাবা-মায়ের সঙ্গেও সময় কাটায়।

মাইকেল ম্যাডেন বলেন, ‘কিম হয়েছেন তার বাবার মতো… কঠোর। তা সত্ত্বেও কিম ইল (কিমের বাবা) সন্তানদের প্রতি ভীষণ মনযোগী ছিলেন। আসলে একজন স্বৈরশাসকের কাছে সময় ব্যয় করার অফুরন্ত সুযোগ থাকে।’

Leave a Reply