ঢাকা-বরিশাল রুটে বন্ধ হচ্ছে নভোএয়ার, ফ্লাইট কমালো বিমান

Share on Facebook

পদ্মা সেতু চালু হওয়ায় জলপথের পর আকাশপথে যাত্রী পরিবহনেও প্রভাব পড়েছে। যাত্রী সংকটে আগামী ১ আগস্ট থেকে বরিশাল-ঢাকা রুটে বন্ধ করে দেওয়া হচ্ছে নভোএয়ারের ফ্লাইট। আর শুক্রবার (২৯ জুলাই) থেকে ফ্লাইট কমিয়ে আনার ঘোষণা দিয়েছে বাংলাদেশ বিমান।

তবে বেসরকারি প্রতিষ্ঠান ইউএসবাংলা তাদের নিয়মিত দুটি ফ্লাইট অব্যাহত রাখার পাশাপাশি বিমানের ফ্লাইট বন্ধ থাকার দিনগুলোতে তিনটি করে ফ্লাইট পরিচালনার কথা ভাবছে বলে জানিয়েছে বিমান বন্দর সূত্র।
নভোএয়ারের মার্কেটিং অ্যান্ড মিডিয়া কমিউনিকেশনের সহকারী ম্যানেজার নীলাদ্রি মহারত্ন বলেন, পদ্মা সেতু চালুর পর থেকেই যাত্রী সংকট চলছে। কোনোভাবেই ফ্লাইটের খরচ উঠছে না। তারপরও যাত্রী সংকট কাটিয়ে ওঠার আশায় এতদিন ফ্লাইট চালিয়ে রাখা হয়েছে। কিন্তু সংকট না কাটার কারণে ১ আগস্ট থেকে বরিশাল-ঢাকা আকাশপথে নভোএয়ারের ফ্লাইট চলাচল আপতত বন্ধ রাখা হবে। যাত্রী সংকট কাটলে সরেজমিন পর্যবেক্ষণ শেষে আবার চালুর সম্ভাবনার কথা জানান তিনি।

বরিশাল বিমান বন্দরের ব্যবস্থাপক আব্দুর রহিম তালুকদার বলেন, সপ্তাহে সাত দিন বরিশাল-ঢাকা রুটে ফ্লাইট পরিচালনা করতো নভোএয়ার। প্রতিদিন বিকাল ৩টায় ঢাকা থেকে বরিশাল এবং বিকাল ৪টা ১০মিনিটে বরিশাল থেকে ঢাকার উদ্দেশ্যে ফ্লাইট পরিচালনা করতো প্রতিষ্ঠানটি। কিন্তু যাত্রী সংকটে ১ আগস্ট থেকে বরিশাল-ঢাকা ‍আকাশ পথে নভোয়ারের ফ্লাইট বন্ধ করার ঘোষণা দিয়েছে।

এদিকে বরিশাল বিমান বন্দরের একাধিক সূত্র জানিয়েছে, পদ্মা সেতু চালুর পর বাংলাদেশ বিমানেরও যাত্রী সংকট দেখা দিয়েছে। আশা করা হচ্ছিল এ সংকট কেটে যাবে। কিন্ত সংকট কাটেনি। এ অবস্থায় ফ্লাইটের সংখ্যা কমিয়ে সপ্তাহে তিন দিন করা হয়েছে।

বাংলাদেশ বিমানের জেলা ম্যানেজার আবু আহমেদ জানিয়েছেন, যাত্রী সংকটের কারণে বাংলাদেশ বিমানের ফ্লাইট তিন দিন করা হয়েছে। আগামী ৫ আগস্ট থেকে এ শিডিউল কার্যকর হবে। সপ্তাহের শুক্র, শনি ও বৃহস্পতিবার বরিশাল-ঢাকা আকাশপথে যাত্রী পরিবহন করবে বাংলাদেশ বিমান। ভাড়া নির্ধারণ করা হয়েছে তিন হাজার টাকা।

এদিকে বরিশাল চেম্বার অব কমার্সের সভাপতি এবং কেন্দ্রীয় লঞ্চ মালিক সমিতির সহ-সভাপতি সাঈদুর রহমান রিন্টু বলেন, বছরের দুটি ঈদ পরবর্তী ১০ দিন পর থেকে প্রায় এক মাসেই সব সেক্টরে যাত্রী হ্রাস পেয়েছে। যে কোনও বাণিজ্যিক প্রতিষ্ঠানকেই ভালো সময়ের জন্য ধৈর্য্য ধরতে হয়। এভাবে ফ্লাইট কমিয়ে আনলে এক সময় আকাশপথে বাংলাদেশ বিমান বন্ধ করে দেওয়ার আশঙ্কার কথা জানান তিনি। বাংলাদেশ বিমানের ফ্লাইট কমিয়ে আনার বিষয়টি আবারও ভেবে দেখার অনুরোধ জানান এ ব্যবসায়ী নেতা।

বরিশাল বিমান বন্দরের নির্ভরযোগ্য সূত্র জানায়, পদ্মা সেতু চালুর পর বরিশাল-ঢাকা আকাশ পথে যাত্রী ধরে রাখতে নভোএয়ার ও ইউএস বাংলা ভাড়া কমিয়ে দেয়। ইউএস বাংলা যাত্রীভাড়া চার হাজার ৫০০ টাকা থেকে কমিয়ে ৩ হাজার ৫০০ করেছে। নভোএয়ারও যাত্রীভাড়া কমায়। একইভাবে বাংলাদেশ বিমানও যাত্রীভাড়া কমিয়েছে ২০০ টাকা।

Leave a Reply