রক্তনালী পরিষ্কার করে হার্ট সুস্থ রাখে যে খাবারগুলি

Share on Facebook

আমাদের শরিরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ হচ্ছে হার্ট। কিন্তু আশ্চর্যজনক হলো, আমরা তার যত্ন নেওয়ার বিষয়ে অন্তত উদাসীন। দৈনন্দিন চাপ এবং অস্বাস্থ্যকর খাদ্যের কারণে প্রতিদিন আমাদের হার্টের উপর চাপ বাড়ছে। এটি খুব চিন্তার বিষয় যে আমাদের প্রিয় ফ্যাটি খাবারগুলো যেমন- বার্গার, পিঁজা এবং বিভিন্ন ধরনের ফাস্টফুড কলেস্টেরলের মাত্রা অতিরিক্ত পরিমাণে বাড়িয়ে দেয়; যা হার্টকে সঠিকভাবে কাজ করতে দেয় না।

আমরা আপনার জন্য কিছু খাবারের তালিকা নিয়ে এসেছি যা আপনার রক্তনালী পরিষ্কার করবে। এসব খাবার আপনাকে সামগ্রিকভাবে সুস্থ করে তুলবে এবং ভবিষ্যতে হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেকটাই কমাবে। সবার শেষে বোনাস হিসেবে আমরা একটি সুস্বাদু জুসের একটি রেসিপি রেখেছি; যা আপনার হার্টের রক্তনালী পরিষ্কার রাখবে।

বাদাম : বিভিন্ন ধরনের বাদামে প্রচুর পরিমাণে প্রটিন ফাইবার এবং ভিটামিন ‘ই’ আছে যা শরীরের খারাপ কলেস্টরলের পরিমাণ কমিয়ে দেয়।গ্রীন টি : প্রতিদিন মাত্র এক কাপ গ্রীন টি আপনার শরীরের অতিরিক্ত কলেস্টরলের মাত্রা কমিয়ে আনে। মেটাবলিক শক্তি বাড়িয়ে দেয় যা অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে।ব্রকলি : এতে অনেক বেশি ভিটামিন, মিনারেল এবং আন্টি-অক্সিডেন্ট থাকে যা ব্লাড-প্রেশার স্বাভাবিক রাখে।

সামুদ্রিক মাছ : সপ্তাহে ২/৩ বার চেষ্টা করুণ সামুদ্রিক মাছ খাওয়ার যা আপনার রক্ত চাপ কমাবে এবং আপনাকে সুস্থ রাখবে।ওটস : ভাত বাদ দিয়ে ওটস খেতে পারেন যাতে প্রচুর পরিমাণে ফাইবার আছে। এটি কলেস্টরল কমিয়ে আপনাকে সুস্থ রাখবে।জাম/ট্রবেরি : জাম এবং স্ট্রবেরি রক্তচাপ কমায় এবং রক্ত পরিষ্কার রাখে।

এছাড়াও তরমুজ, রসুন, আপেল, বেদানা, অলিভ অয়েল, হার্টের জন্য অনেক উপকারি।

এবার একটি সুস্বাদু জুসের রেসিপি, যা আপনার হার্টের রক্তনালী পরিষ্কার রাখবে।

আদা রস – ২৫০ মিলিগ্রাম

রসুন – ২৫০ মিলিগ্রাম

লেবুর রস – ২৫০ মিলিগ্রাম

আপেল সিরকা – ২৫০ মিলিগ্রাম

মধু – ৫ চামচ

মধু ছাড়া সব বাকি সব উপাদান মিক্সড করুন। এরপর ৩০ মিনিটের জন্য মাঝারি তাপে রান্না করুন এবং চামচ দিয়ে নাড়তে থাকুন। এরপর এটি সম্পূর্ণরূপে ঠান্ডা করে মধু যোগ করুন। ব্যাস, হয়ে গেল হার্ট ভাল রাখার দারুণ এক ড্রিঙ্কস। আপনি এই ড্রিঙ্কস ফ্রিজে ১ থেকে ২ মাসের জন্য রেখে দিতে পারেন।

এই ড্রিঙ্কসটি ১ চা চামচ করে প্রতিদিন সকালে খালি খেতে থাকুন।

Leave a Reply