হোটেল বা রিসোর্ট বুকিং এর ক্ষেত্রে যে বিষয়গুলো লক্ষ্য রাখা জরুরী

Share on Facebook

হোটেল ,রিসোর্ট কিংবা কটেজের ভাড়া সর্বদা পরিবর্তনশীল। অতিথিদের চাহিদা এবং সামঞ্জস্যপূর্ণ সাম্প্রতিক বিষয়গুলোর উপর নির্ভর করে এর পরিমাণ   উঠা-নামা করে। তাই হোটেল বুকিং এর ক্ষেত্রে সর্বদা সাম্প্রতিক ধার্যমূল্য সম্পর্কে নিশ্চিত হয়ে নিন । মাঝেমাঝে হোটেল কর্তৃপক্ষ বেশ বড় ধরণের ছাড় ঘোষণা করে থাকে ,এ তথ্যগুলো তাদের নিজস্ব ওয়েবসাইট থেকে জেনে নিতে  পারেন।

সকল রিসোর্টের নিরাপত্তা ব্যবস্থা সমান নয় ,কাজেই কোনো হোটেল কিংবা রিসোর্টে উঠার আগে সেখানকার নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে সুনিশ্চিত হয়ে নিন।

অনেকেই বিভিন্ন ওয়েবসাইট থেকে মোবাইল নম্বর সংগ্রহ করে কোনো বিশ্বস্ততা যাচাই না করেই আগ থেকে হোটেল বুকিং করে টাকা পরিশোধ করে দেয়, যা এক ধরণের বোকামি ছাড়া আর কিছুই না। কারণ এর ফলশ্রুতিতে প্রতারিত হওয়ার বড় একটা সুযোগ তৈরী হয়। কাজেই হোটেল কিংবা রিসোর্টগুলোর নিজস্ব ওয়েবসাইট ব্যতীত অন্য কোনো ওয়েবসাইটে প্রকাশিত মোবাইল নম্বরে আর্থিক লেনদেন করার পূর্বে নিজ দায়িত্বে বিশ্বস্ততা যাচাই করে নিন।

হোটেল বা রিসোর্টে রাত্রিযাপনের ক্ষেত্রে প্রয়োজনীয় কিছু নির্দেশনা

হোটেল কিংবা রিসোর্টের অভ্যন্তরে সকল প্রকার মাদকদ্রব্য সেবন পরিহার করুন।

আপনার সকল প্রকার মূল্যবান জিনিসপত্র ব্যক্তিগত ব্যাগের মধ্যেই সীমাবদ্ধ রাখার চেষ্টা করুন। কারণ ভুলবসত কোনো জিনিসপত্র রুমে রেখেই চেক আউট  করে ফেললে পরবর্তীতে সেই বিষয়ে হোটেল কর্তৃপক্ষ কোনো ভাবেই দায়ী থাকবে না। যদিও হোটেল কর্তৃপক্ষ আপনার গচ্ছা যাওয়া জিনিসটি ফেরত দেওয়ার সর্বোচ্চ করবে ,কিন্তু তা খুঁজে পাওয়া না গেলে হোটেল কর্তৃপক্ষ দুঃখিত বলেই দায় সারবে। তাই এক্ষেত্রে কিছু বাড়তি অর্থ খরচ করে কর্তৃপক্ষের লকারে আপনার মূল্যবান জিনিসটি নিরাপদে রাখুন।

সার্বজনীন নিয়ম অনুযায়ী ২-৫ বছর পর্যন্ত শিশুরা বাবা-মায়ের সাথে একই রুমে থাকতে পারবে। এক্ষেত্রে তাদের থাকার জন্য সাধারণত কোনো প্রকার বাড়তি অর্থ পরিশোধ করতে হয় না।

এক গবেষণায় জানা গেছে ,ব্যাকটেরিয়া বা জীবাণুর বড় একটা অংশ থেকে যায় টেলিভিশনের রিমোর্টে। তাই এ বিষয়ে সতর্কতা অবলম্বন জরুরী।

রাত্রিযাপনের ক্ষেত্রে নিজের পোষা প্রাণীটিকে সঙ্গে রাখার ইচ্ছে থাকলে হোটেল বা রিসোর্ট বুকিং করার সময় এ বিষয়ে জেনে নিন। কারণ সব হোটেলে এ বিষয়ে অনুমতি দেয়া হয় না।

রুম থেকে বাহিরে বের হওয়ার সময় দরজা বাহির থেকে ভালোভাবে লক করে বের হবেন। যেন আপনি পুনরায় ফিরে আসা আগ পর্যন্ত অন্য কেউ এই লক খুলে ভেতরে প্রবেশ করতে না পারে।

সবশেষে চেক আউট করার সময় আপনার সকল প্রয়োজনীয় জিনিসপত্র নেয়া হয়েছে কি না তা ভালোভাবে দেখে নিন।

Leave a Reply