বেদানা খাওয়ার ১০ টি উপকারিতা

Share on Facebook

বেদানা অতি পরিচিত ফল। রক্তল্পতা বা অ্যানিমিয়ার মতো সমস্যা হলে চিকিৎসকরা এই ফল খাওয়ার পরামর্শ দেন। জেনে নিন নিয়মিত বেদানা খাওয়ার ১০ টি উপকারিতা।

১। অ্যন্টিঅক্সিডেন্ট: এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। রেড ওয়াইন এবং গ্রিন টি-র চেয়ে প্রায় তিন গুণ বেশি। ফলে এই ফলের রস বাড়তি ওজন ঝরাতে এবং শরীরকে দূষিত পদার্থ মুক্ত করতে সাহায্য করে।

২। ভিটামিন সি: শরীরের দৈনিক ভিটামিন সি-র চাহিদার ৪০ শতাংশই রয়েছে একটি বেদানায়। তবে এই রস দীর্ঘক্ষণ বাদে খেলে সেটি নষ্ট হয়ে যায়। বেদানার খোসা ছাড়ানোর সঙ্গে সঙ্গেই দানাগুলি বা রস খেয়ে ফেলুন।

৩। ক্যানসার প্রতিরোধ: এই ফলের বেশ কিছু উপাদান ক্যানসার প্রতিরোধ করতে মারাত্মক সাহায্য করে। বিশেষ করে প্রস্টেট ক্যানসার প্রতিরোধ করতে দারুণ কার্যকর এটি।

৪। হজমের সুবিধা: যাঁরা বদহজমের সমস্যায় ভোগেন, তাঁদের জন্য এই ফলের রস দারুণ কাজের।

৫। অ্যালজাইমার প্রতিরোধ: ক্যানসারের মতোই অ্যালজাইমার রোগটি আটকাতে পারে এর কিছু উপাদান। ফলে বৃদ্ধ বয়সে নিয়মিত বেদানার রস দারুণ উপকারী।

৬। বাতের ব্যথা কমে: শীতে বাতের ব্যথা বেড়েছে? রোজ একটি করে বেদানা খান। ব্যথা অনেকটাই কমে যেতে পারে।

৭। হার্ট অ্যাটাকের আশঙ্কা কমে: বেদানার রস রক্ত চলাচলের মাত্রা বাড়িয়ে দেয়। কমায় রক্ত জমাট বাঁধার প্রবণতা। তাতেই কমে হার্ট অ্যাটাকের আশঙ্কা।

৮। স্মৃতিশক্তি চাঙ্গা: শিশুদের এই ফলের রসটি খাওয়ালে, তাদের মনে রাখার ক্ষমতা বাড়ে। বেশি বয়সে যাঁদের স্মৃতিশক্তি দুর্বল হতে থাকে, তাঁদের জন্যও এটি খুব কাজের।

৯। ডায়াবিটিসের সমস্যা কমে: যাঁদের রক্তে শর্করার পরিমাণ বেশি, তাঁরা এই ফলের রস নিয়মিত খেতে পারেন। তাতে কমতে পারে ডায়াবিটিসে সমস্যা।

১০। যৌনক্ষমতা বাড়ে: এর অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন শরীরকে চাঙ্গা করে। যাঁদের যৌনচাহিদা কম বা ক্ষমতা কম, তাঁদের সেই সমস্যা কমিয়ে দিতে পারে এই ফলে রস। যাঁরা খেলাধুলো করেন, তাঁদের জন্যও এটি খুব উপকারী।

Leave a Reply