বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে পরীক্ষাই হবে, পদ্ধতি ঠিক হয়নি

Share on Facebook

মহামারীর কারণে পূর্বের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এইচএসসিতে ভর্তি করার সিদ্ধান্ত হলেও স্নাতক পর্যায়ে ভর্তি পরীক্ষার মাধ্যমেই নিতে চান স্বায়ত্তশাসিত ও সরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা।

তবে ভর্তি পরীক্ষা অনলাইনে নেওয়া হবে কিনা সে বিষয়ে উপাচার্যদের সংগঠন বিশ্ববিদ্যালয় পরিষদের শনিবারের কোনো সিদ্ধান্ত আসেনি। সভা শেষে সংগঠনের সভাপতি ও চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উপাচার্য অধ্যাপক মোহাম্মদ রফিকুল আলম বলেন, “ভর্তি পরীক্ষার নিয়েই নতুন শিক্ষার্থী ভর্তি করাতে চান উপাচার্যগণ। এখন সেটা অনলাইনে হবে না কি অফলাইনে হবে, সেটা বড় সিদ্ধান্তের ব্যাপার।

“এবিষয়ে আজ কোনো সিদ্ধান্ত হয়নি। আগামী মিটিংয়ে এ বিষয়ে সিদ্ধান্ত হবে।” অনলাইনে ভর্তি পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুনাজ নূরের উদ্ভাবিত একটি সফটওয়্যার ব্যবহারের প্রস্তাব এসেছে বলে তিনি জানান। “এখন প্রস্তাবটি শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) উর্ধ্বতন কর্মকর্তাদের কাছে পাঠানো হবে। সেখানে তারা যাচাই-বাছাই করবেন। সেই আলোকে পরবর্তী সভায় চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।”

এবিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বলেন, সফটওয়্যারটি যাচাই-বাচাই করে দেখে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল, ডিনস কমিটিসহ সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। করোনার কারণে এবছর এইচএসসিতে ভর্তির ক্ষেত্রে পরীক্ষা না নিয়ে জেএসসি ও এসএসসি পরীক্ষার গড় ফলাফলের ভিত্তিতে ভর্তিচ্ছুদের মূল্যায়নের সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ডিসেম্বরের শেষ সপ্তাহে এই ফলাফল ঘোষণা করা হতে পারে।

One thought on “বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে পরীক্ষাই হবে, পদ্ধতি ঠিক হয়নি

Leave a Reply

Your email address will not be published.

65 + = 72